Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lok Sabha Election 2024

হাত-ছাড়াই হচ্ছেন কমল, পদ্মবনের পথে বেশ কয়েক জন বিধায়কও ধরে নিয়ে ‘খড়কুটো’ খুঁজছে কংগ্রেস

মধ্যপ্রদেশ বিধানসভায় বর্তমানে কংগ্রেসের ৬৬ জন বিধায়ক রয়েছেন। তাঁদের মধ্যে কমল-ঘনিষ্ঠ কয়েক জন বিধায়ককেই আপাতত সন্দেহের তালিকায় রাখছে কংগ্রেস।

Congress starts work to limit damage if Kamal Nath will switch to BJP

কমল নাথ। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৩৯
Share: Save:

কমল নাথ বিজেপিতে যাচ্ছেনই। এমনটা ধরে নিয়ে এ বার মধ্যপ্রদেশে ঘর বাঁচাতে নামল কংগ্রেস। মধ্যপ্রদেশে তো বটেই, দিল্লির রাজনীতিতেও গুঞ্জন যে, কমল নাথ এবং তাঁর সাংসদ পুত্র নকুল নাথের সঙ্গে বিজেপিতে যোগ দিচ্ছেন বেশ কয়েক জন বিধায়ক। এই পরিস্থিতিতে মধ্যপ্রদেশের কমল-ঘনিষ্ঠ বিধায়কদের কয়েক জনের সঙ্গে আলাদা করে কথা বলেছেন সে রাজ্যের প্রদেশ কংগ্রেস সভাপতি জিতু পাটোয়ারি। কংগ্রেসের একটি সূত্র মারফত তেমনটাই জানা গিয়েছে।

দলের বিধায়কদের সঙ্গে আলাদা করে বৈঠকে বসছেন কংগ্রেস নেতা তথা মধ্যপ্রদেশ বিধানসভার বিরোধী দলনেতা উমঙ্গ সিংরারও। কংগ্রেস সূত্রে খবর, বৈঠকে বিধায়কদের মধ্যে দলের প্রতি কোনও ক্ষোভ বা অভিযোগ রয়েছে কি না, তা জানতে চাওয়া হচ্ছে। রাজনৈতিক শিবিরের একাংশ বিষয়টিকে ‘বিধায়কদের মন পড়ার চেষ্টা’ বলে অভিহিত করেছেন। অন্য দিকে, সংবাদ সংস্থা পিটিআই-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, রবিবারই দিল্লি পৌঁছেছেন কমল-ঘনিষ্ঠ অন্তত ছ’জন বিধায়ক। তাঁদের মধ্যে তিন জন কমলের গড় ছিন্দওয়াড়ার বিধায়ক। বাকি তিন জন্য মধ্যপ্রদেশের অন্য প্রান্তের।

মধ্যপ্রদেশ বিধানসভায় বর্তমানে কংগ্রেসের ৬৬ জন বিধায়ক রয়েছেন। তাঁদের মধ্যে দশ জনকেই আপাতত সন্দেহের তালিকায় রাখছে কংগ্রেস। এই দশ কমল-ঘনিষ্ঠ বিধায়কের মধ্যে আছেন প্রাক্তন সাংসদ এবং রাজ্যের প্রাক্তন মন্ত্রী সজ্জন সিংহ বর্মা। তিনি জানিয়েছেন, কমল নাথ এখনও বিজেপিতে যোগদানের কথা ভাবেননি। একই সঙ্গে তিনি এ-ও জানিয়ে দেন যে, কমল নাথ যে সিদ্ধান্তই নিন না কেন, তিনি মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গেই থাকবেন। শুক্রবারই তাৎপর্যপূর্ণ একটি মন্তব্য করেন সজ্জন। বলেন, “রাজনীতিতে তিনটি জিনিস গুরুত্বপূর্ণ। সম্মান, শ্রদ্ধা এবং আত্মসম্মান। যখন এই বিষয়গুলির অবমাননা করা হয়, তখনই এক জন নেতা বড় সিদ্ধান্ত নিতে বাধ্য হন।” সজ্জন-সহ বেশ কিছু বিধায়ক শনিবারই কমল নাথের সঙ্গে দিল্লি গিয়েছেন।

প্রকাশ্যে যদিও কংগ্রেস কমল নাথের বিজেপিতে যোগ দেওয়ার জল্পনা খারিজ করে দিচ্ছে। প্রদেশ কংগ্রেস সভাপতি জিতু জানিয়েছেন, তিনি স্বপ্নেও ভাবতে পারেন না যে, কমল নাথ বিজেপিতে যোগদান করবেন। তবে কংগ্রেসের অন্দরের খবর, জল্পনাকে সত্যি করে কমল নাথ বিজেপিতে গেলে নতুন করে মুখ পুড়বে তাদের। একদা শক্ত ঘাঁটি মধ্যপ্রদেশে ক্ষয়িষ্ণু হবে দল। এর আগে কমল নাথের সঙ্গে মতানৈক্যের জেরেই দল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন জ্যোতিরাদিত্য শিন্ডে। মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচনে শোচনীয় ব্যর্থতার পর এ বার কমলের দল ছাড়া নিয়েও গুঞ্জন শুরু হয়েছে। শনিবার দিল্লি পৌঁছে বিজেপিতে যোগ দেওয়ার কথা খোলসা করে না বললেও জল্পনা একেবারে উড়িয়ে দেননি কমল। তিনি সংবাদমাধ্যমের প্রতিনিধিদের উদ্দেশে বলেন, ‘‘আপনারা এত উত্তেজিত হচ্ছেন, আমি হচ্ছি না। এ রকম কিছু (বিজেপিতে যোগদান) ঘটলে আপনাদেরই প্রথম জানাব।’’ জল্পনা আরও উস্কে পুত্র নকুল আবার নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডল থেকে ‘কংগ্রেস’ পরিচয় মুছে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kamal Nath Congress BJP Madhya Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE