Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

বোরখা পরলে জরিমানা! কলেজের নির্দেশিকা ঘিরে বিতর্ক

সংবাদ সংস্থা
পটনা ২৫ জানুয়ারি ২০২০ ১৭:০৫
কলেজে বোরখায় নিষেধাজ্ঞা। —প্রতীকী চিত্র।

কলেজে বোরখায় নিষেধাজ্ঞা। —প্রতীকী চিত্র।

এ বার বোরখা পরার উপর নিষেধাজ্ঞা বসাল পটনার একটি কলেজ। বোরখা পরে কলেজে আসা যাবে না বলে পড়ুয়াদের জানিয়ে দিল তারা। তাদের এই নির্দেশিকা ঘিরে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে।

পটনার জেডি উইমেন্স কলেজের তরফে সম্প্রতি পড়ুয়াদের উদ্দেশে এমনই নির্দেশিকা জারি করা হয়েছে। কলেজের প্রোক্টর এবং অধ্যক্ষার সই করা নোটিসে বলা হয়েছে, ‘‘শনিবার ছাড়া বাকি দিনে কলেজ নির্ধারিত পোশাক পরেই আসতে হবে পড়ুয়াদের। কলেজ চত্বর এবং ক্লাসরুমে বোরখা পরে ঢোকা যাবে না। নির্দেশ না মানলে ২৫০ টাকা জরিমানা দিতে হবে।”

এই নির্দেশিকা ঘিরে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। শনিবার কলেজে বিক্ষোভ দেখান পড়ুয়াদের একটি অংশ। তবে নির্দেশিকা নিয়ে অনড় কলেজের অধ্যক্ষার দাবি, তাঁদের কলেজে সালোয়ার-কামিজ পরে আসাই নিয়ম। গত ৭ বছর ধরে এমনটাই চলে আসছে বলেও দাবি করেছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: কাশ্মীরে বন্দি নেতাদের ছেড়ে দেওয়া হোক, ভারতের উপর চাপ বাড়িয়ে বলল আমেরিকা​

আরও পড়ুন: উদ্ধব সরকারকে টপকে এনআইএ-র হাতে ভীমা-কোরেগাঁও তদন্ত তুলে দিল কেন্দ্র​

সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে অধ্যক্ষা শ্যামা রায় বলেন, ‘‘আমাদের কলেজে সালোয়ার-কামিজ আর ওড়না পরে আসাই নিয়ম। অনেক সময়ই তা লঙ্ঘন করে পড়ুয়ারা। তাই ওই নেটিস দেওয়া হয়েছিল। মুসলিম মেয়েদেরও বলা আছে, বাড়ি থেকে বোরখা পরে এলেও, কলেজে ঢোকার পর তা খুলে ব্যাগে ঢুকিয়ে নিতে হবে। বিষয়টির অপব্যাখ্যা হচ্ছে।’’ শুধু তাই নয়, কলেজে মোবাইল ফোন ব্যবহার করলেও ৫০০ টাকা জরিমানা করা হয় বলে জানান তিনি।

আরও পড়ুন

Advertisement