Advertisement
০৪ মে ২০২৪
Jaya Bachchan

মেয়েরাই মেয়েদের শত্রু, জয়ার মন্তব্য ঘিরে বিতর্ক

নব্যার পডকাস্টের অনুষ্ঠান ‘হোয়াট দ্য হেল নব্যা’-র নবম পর্বে মুখোমুখি হয়েছিলেন তিন প্রজন্ম। জয়া, তাঁর মেয়ে শ্বেতা ও নাতনি নব্যা। আলোচনার বিষয় ছিল ‘ওয়ান ক্রাউন, মেনি শুজ়’ অর্থা‌ৎ মুকুট এক, দাবিদার বহু।

বিতর্কের গুঞ্জন তুললেন অভিনেত্রী জয়া বচ্চন।

বিতর্কের গুঞ্জন তুললেন অভিনেত্রী জয়া বচ্চন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ০৮:৩৪
Share: Save:

‘‘শিক্ষিত মহিলাদের মধ্যেও বহু সময় দ্বিচারিতা দেখা যায়। বাস্তবে বহু ক্ষেত্রে দেখা যায় মেয়েরাই মেয়েদের শত্রু।’’ সম্প্রতি নাতনি নব্যা নভেলি নন্দার পডকাস্টের অনুষ্ঠানে এসে এমনই মন্তব্য করে বিতর্কের গুঞ্জন তুললেন অভিনেত্রী জয়া বচ্চন।

নব্যার পডকাস্টের অনুষ্ঠান ‘হোয়াট দ্য হেল নব্যা’-র নবম পর্বে মুখোমুখি হয়েছিলেন তিন প্রজন্ম। জয়া, তাঁর মেয়ে শ্বেতা ও নাতনি নব্যা। আলোচনার বিষয় ছিল ‘ওয়ান ক্রাউন, মেনি শুজ়’ অর্থা‌ৎ মুকুট এক, দাবিদার বহু। নব্যা বলছিলেন, মেয়েদের বড় করে তোলার জন্যে মা-বাবা যতটা যত্নশীল হন, তেমনই ছেলেদের সঠিক পথে বড় করে তোলা উচিত। নব্যার কথার মাঝেই তাঁকে থামিয়ে দিয়ে জয়া বলে ওঠেন, ‘‘শিক্ষিত মহিলাদের অনেকের মধ্যেই দ্বিচারিতা দেখা যায়। এটা খুবই দুঃখের। বলতে ভাল না লাগলেও মাঝে মাঝেই আমার বলতে ইচ্ছা করে যে মেয়েরাই মেয়েদের সবচেয়ে বড় শত্রু।’’

জয়া-কন্যা শ্বেতা অবশ্য মায়ের বিরুদ্ধেই রূঢ় ব্যবহারের অভিযোগ তুলেছেন। অনুষ্ঠানে তিনি বলেন, জয়া নাকি মেয়ের প্রতি কখনও তেমন সদয় ছিলেন না। তিনি বলেন, ‘‘মেয়েদের প্রতি অন্য মেয়েদের আরও সদয় হওয়া উচিত। একে অপরের পাশে দাঁড়ানো উচিত।’’ তার উত্তরে জয়া জানান, নাতনি নব্যার সঙ্গে তাঁর খুবই ভাল সম্পর্ক। তিনি বলেন, ‘‘আমি সব সময়েই অন্য মহিলাদের পাশে দাঁড়াই। ওঁদের হয়ে কথা বলি। তবে মা-মেয়ের কথা এখানে না-ই বা বললাম।’’ মা ও দিদিমার তরজার মাঝে নব্যা জানালেন, ওঁদের দু’জনের মধ্যে কোনও পার্থক্য নেই। জয়া বলেন, মেয়েকে ‘পাঞ্চিং ব্যাগ’ মনে করেন শ্বেতাও। সব রাগ মেয়ের উপরেই দেখান। শ্বেতার মতে, কোথায় কথা বলতে হয় আর কখন চুপ করে থাকতে হয়, নব্যা এখনও শেখেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jaya Bachchan Women
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE