Advertisement
১৭ মে ২০২৪
PM Narendra Modi

তুঘলকের সঙ্গে মোদীর তুলনা, তপ্ত পোস্টার-যুদ্ধ

রাহুল গান্ধীকে রাবণের সঙ্গে তুলনা করে পোস্টার প্রকাশ করে বিতর্কের সূত্রপাত করেছিল বিজেপি। ওই ঘটনায় কংগ্রেস ও অন্য বিরোধী দলের তোপের মুখে পড়ে বিজেপি।

An image of PM Narendra Modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ০৯:৫৯
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিতর্কিত সম্রাট মহম্মদ বিন তুঘলকের সঙ্গে তুলনা করে পোস্টার প্রকাশ করল কেরল কংগ্রেস। এর ফলে গত ক’দিন ধরে বিজেপি ও কংগ্রেসের মধ্যে চলতে থাকা পোস্টার বিতর্ক আজ এক নতুন মাত্রা নিল। মোদীকে পোস্টারে তুঘলকের সঙ্গে তুলনা করায় কংগ্রেস দলের রাজনৈতিক স্বীকৃতি বাতিল করার জন্য নির্বাচন কমিশনের কাছে আর্জি জানালেন বিজেপি নেতা মুখতার আব্বাস নকভি।

রাহুল গান্ধীকে রাবণের সঙ্গে তুলনা করে পোস্টার প্রকাশ করে বিতর্কের সূত্রপাত করেছিল বিজেপি। ওই ঘটনায় কংগ্রেস ও অন্য বিরোধী দলের তোপের মুখে পড়ে বিজেপি। সিপিআই নেতা বিনয় বিশ্বম আজ পাল্টা মোদীকে রাবণের সঙ্গে তুলনা করে বলেন, ‘‘ন’টি মাথা ও ন’টি জিভ আদানির জন্য। একটি মাথা ও জিভ কেবল আমজনতার জন্য। এটাই নরেন্দ্র মোদীর সত্য। তাঁর দলের কাছে ভগবান রাম হলেন কেবল ভোট প্রচারক। আগামী জানুয়ারি মাসে অযোধ্যা রামায়ণের রাজনীতিকরণের সাক্ষী থাকতে চলেছে। রাহুল গান্ধীকে রাবণ বলা সেই প্রচারের অঙ্গ।’’ কংগ্রেসও পাল্টা আক্রমণে নরেন্দ্র মোদীকে আদানির হাতের পুতুল সাজিয়ে পোস্টার প্রকাশ করে।

এখানেই না থেমে এ বার মোদীকে মহম্মদ বিন তুঘলকের সঙ্গে তুলনা করে পোস্টার প্রকাশ করল কেরল কংগ্রেস। আজ কেরল কংগ্রেস এক্স (সাবেক টুইটার) সমাজমাধ্যমে তুঘলক বংশের দ্বিতীয় সম্রাট মহম্মদ বিন তুঘলকের ছবির জায়গায় মোদীর মুখ বসিয়ে লেখে, ‘‘আদরণীয় প্রধানমন্ত্রীজি, আপনি যদি পাঠ্য বইকে আধুনিক রূপ (আপডেট) দিতে চান, তা হলে তুঘলক যুগকে পাল্টে নিজের সময়কে বসিয়ে নিন।’’ স্বভাবতই তুঘলকের সঙ্গে মোদীর ওই তুলনা টানায় সরব হয়েছেন বিজেপি নেতারা। দলের সংখ্যালঘু নেতা মুখতার আব্বাস নকভি পাল্টা বক্তব্যে লেখেন, ‘‘কংগ্রেসের রাজনৈতিক স্বীকৃতি বাতিল করার প্রশ্নে এটি হল উপযুক্ত একটি নজির।’’ তিনি কংগ্রেসের উপরে নিষেধাজ্ঞা জারি করার
জন্য নির্বাচন কমিশনের কাছে আর্জি জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi BJP Congress Controversy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE