Advertisement
২১ মে ২০২৪
COP 28

‘মেলোডি’: মেলোনি এবং মোদীর সাক্ষাৎ

কয়েক মাস আগেই জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে দিল্লি এসেছিলেন মেলোনি। সেই সময় নৈশভোজে মোদী এবং মেলোনিকে হাসতে হাসতে করমর্দন করতে দেখা গিয়েছিল।

মোদী-মেলোনির সেই নিজস্বী।

মোদী-মেলোনির সেই নিজস্বী।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ০৫:১০
Share: Save:

আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে যোগ দিতে দুবাইয়ে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকের ফাঁকে ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি তাঁর সঙ্গে নিজস্বী তুলেছেন। শুক্রবার নিজের এক্স হ্যান্ডলে মেলোনি সেই ছবি প্রকাশ করে শিরোনাম দিয়েছেন, ‘সিওপি-২৮-এ ভাল বন্ধুরা’। সঙ্গে দু’জনের নামের শুরুর অংশ জুড়ে হ্যাশট্যাগ দিয়েছেন ‘মেলোডি’, উচ্চারণ করলে ইংরেজিতে যার অর্থ দাঁড়ায়— সুর।

আজ সেই পোস্ট নিজের হ্যান্ডল থেকে শেয়ার করে মোদী লিখেছেন, ‘‘বন্ধুদের সঙ্গে সাক্ষাৎ সব সময় আনন্দের’। শুক্রবার মোদীও সিওপি-২৮-এ মেলোনির সঙ্গে তাঁর আলাপচারিতার একটি ছবি এক্স হ্যান্ডলে প্রকাশ করেছিলেন। সঙ্গে ইটালিয়ান ভাষায় লিখেছেন, ‘সিওপি২৮ সম্মেলনের ফাঁকে ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে সাক্ষাৎ হল। সমৃদ্ধ এবং দীর্ঘমেয়াদে টেকসই একটা ভবিষ্যতের লক্ষ্যে যৌথ পদক্ষেপের দিকে চেয়ে আছি।’

কয়েক মাস আগেই জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে দিল্লি এসেছিলেন মেলোনি। সেই সময় নৈশভোজে মোদী এবং মেলোনিকে হাসতে হাসতে করমর্দন করতে দেখা গিয়েছিল। মোদীর জন্মদিনে শুভেচ্ছাও জানিয়েছিলেন মেলোনি। শুক্রবার এক্স হ্যান্ডলে অন্য একটি পোস্টে মোদী লিখেছেন, ‘ধন্যবাদ দুবাই! খুবই ফলপ্রসূ সিওপি-২৮ সম্মেলন হয়েছে। চলুন, উন্নত একটা পৃথিবীর জন্য সবাই একসঙ্গে কাজ করে চলি’। এর পাশাপাশি দুবাই সফরের বিভিন্ন টুকরো টুকরো দৃশ্যের একটি ভিডিয়োও প্রকাশ করেছেন তিনি।

প্রসঙ্গত, সিওপি-২৮ জলবায়ু অধিবেশনে ২০৩০ সালের মধ্যে পুনর্ব্যবহারযোগ্য শক্তির প্রচলন তিন গুণ করার অঙ্গীকারে সই করা থেকে বিরত থাকল ভারত ও চিন। যদিও, জি২০ অধিবেশনের সভাপতি হিসেবে এই বিষয়ে আগে প্রতিশ্রুতি দিয়েছিল নয়াদিল্লি। যে দেশগুলি এই অঙ্গীকারে সম্মত হয়েছে সেগুলি হল জাপান, অস্ট্রেলিয়া, কানাডা, চিলি, নাইজিরিয়া, ব্রাজিল ও বার্বেডোস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Italian Prime Minister Giorgia Meloni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE