Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Coronavirus in India

Covid-19: উল্টো পথে দিল্লি! সংক্রমণ বৃদ্ধির মধ্যেই বাস-মেট্রোয় ১০০ শতাংশ যাত্রী তোলার সিদ্ধান্ত

সামগ্রিক ভাবে গোটা দেশের পাশাপাশি দিল্লিতেও উদ্বেগজনক হারে বাড়ছে কোভিড-১৯ সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন আক্রান্তের সংখ্যা ৫,৪৮১।

দিল্লির মুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া।

দিল্লির মুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া। গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ১৬:৫৫
Share: Save:

করোনা আবহের মধ্যেই দিল্লিতে পুরোদমে শুরু হচ্ছে মেট্রো এবং বাস পরিষেবা। মঙ্গলবার দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া এই ঘোষণা করে বলেন, ‘‘সপ্তাহের পাঁচটি কাজের দিনে ১০০ শতাংশ যাত্রী নিয়েই মেট্রো এবং বাস চলচল করবে।’’ তবে রাতের কার্ফু এবং শনি ও রবিবার দিল্লিতে কড়া কোভিডবিধি চালু থাকবে বলে জানিয়েছে সিসৌদিয়া।

সামগ্রিক ভাবে গোটা দেশের পাশাপাশি দিল্লিতেও উদ্বেগজনক হারে বাড়ছে কোভিড-১৯ সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন আক্রান্তের সংখ্যা ৫,৪৮১। সংক্রমণের হার (পজিটিভিটি রেট) প্রায় সাড়ে ৮ শতাংশ। আক্রান্তদের মধ্যে ৩৮২ জনের শরীরে জিন বিন্যাস পরীক্ষায় ওমিক্রনের খোঁজ মিলেছে। এ পর্যন্ত দেশে ওমিক্রন সংক্রমণের নিরিখে মহারাষ্ট্রের পরেই রয়েছে দিল্লি। করোনা আক্রান্তদের মধ্যে রয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালও।

এই পরিস্থিতিতে পুরোদমে দিল্লি মেট্রো এবং বাস পরিষেবা চালু নিয়ে প্রশ্ন উঠেছে। তবে মঙ্গলবার বিশেষজ্ঞ কমিটির বৈঠকের পরে সিসৌদিয়ার দাবি, ৫০ শতাংশ যাত্রী নিয়ে যানবাহন পরিষেবা চালানো বাস্তব ক্ষেত্রে অসুবিধার। মেট্রো বা বাসের সংখ্যা কমালে তাতে ভিড় আরও বড়ে। সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা বাড়ে। প্রসঙ্গত, দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন আগেই বলেছিলেন জানুয়ারির দ্বিতীয় সপ্তাহের মধ্যেই দিল্লিতে কোভিড আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ হতে পারে।

পাশাপাশি জানিয়েছেন, মাস্ক পরার বিষয়টি বাধ্যতামূলক থাকবে। মেট্রোতে থাকবে হ্যান্ড স্যানিটাইজারের বন্দোবস্তও। পাশাপাশি তিনি বলেন, “দিল্লির সরকারি কর্মী এবং অত্যাবশ্যকীয় পরিষেবায় নিযুক্ত ব্যক্তিরা ছাড়া অন্যদের বাড়ি থেকে কাজ করার পরামর্শ দিচ্ছে কেজরীবাল সরকার। বেসরকারী অফিসগুলিকে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE