×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

না ভিজিয়েই জীবাণুমুক্ত করা যাবে সব জিনিস, আইআইটি-তে তৈরি ৫০০টাকার যন্ত্র

সংবাদ সংস্থা
রোপড়১২ এপ্রিল ২০২০ ০৯:৩৮
প্রতীকী চিত্র। ছবি: রয়টার্স।

প্রতীকী চিত্র। ছবি: রয়টার্স।

আমরা না হয় বাইরে বেরলাম না, বার বার হাত ধুলাম, পরিষ্কার পরিচ্ছন্ন থাকলাম। তাতেই কি করোনাভাইরাস থেকে একশ শতাংশ দূরে থাকা যাবে? যে খাদ্যসামগ্রী আমরা আনাচ্ছি, যে টাকার লেনদেন হচ্ছে, ঘড়ি, মোবাইল, তা থেকেও তো ভাইরাস ঘরে ঢুকে পড়তে পারে। এবার এই সমস্যার একটি সমাধান খুঁজে বের করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনলজি (আইআইটি) রোপড়।

আইআইটি রোপড়ের একদল গবেষক এমন একটি যন্ত্র তৈরি করেছেন, যেটি দেখতে অনেকটা বাড়িতে জিনিসপত্র রাখার সাধারণ ট্রাঙ্কের মতো। এটি খুবই কার্যকর বলে জানিয়েছেন এই যন্ত্রটির তৈরির সঙ্গে যুক্ত গবেষকরা।

আইআইটি রোপড়ের সিনিয়র সায়েন্টিফিক অফিসার নরেশ রাখা বলেন, এখন অনেকেই গরম জল দিয়ে সবজি ধুয়ে নেন। কিন্তু এই পদ্ধতি নোট, টাকার ব্যাগ, মোবাইল, ইত্যাদির ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। কিন্তু তাঁদের তৈরি এই যন্ত্রে এমন সব কিছুই জীবাণুমুক্ত করা যাবে।

Advertisement

আরও পড়ুন: করোনা আতঙ্কের মধ্যে লক্ষাধিক টাকার মালপত্র চেটে দিলেন এক মহিলা

এই যন্ত্রে জীবাণু মারার জন্য ‘অতিবেগুনীরশ্মী বিচ্ছুরণ প্রযুক্তি’ ব্যবহার করা হয়েছে। এই ট্রাঙ্কের মতো যন্ত্রটিকে বাড়ির গেটের কাছে রেখে দেওয়া যাবে। ফলে বাইরে থেকে কোনও কিছু নিয়ে ঢোকার আগে যন্ত্রের দ্বারা জীবাণুমুক্ত করে ফেলা সম্ভব। এই যন্ত্রে সবজি, দুধের প্যাকেট, হোম ডেলিভারিতে আসা যে কোনও জিনিস ঢুকিয়ে জীবাণুমুক্ত করে নেওয়া যাবে।

আরও পড়ুন: দাঁড়িয়ে চিকিৎসকদের স্বাগত জানালেন দিল্লির বিলাসবহুল হোটেলের কর্মীরা

গবেষক দল জানিয়েছে, কোনও দ্রব্য এতে ৩০ মিনিট রাখার পর বের করে ১০ মিনিট ঠান্ডা করে নিলেই হল। শুধু তাই নয়, এর সব থেকে বড় সুবিধা হল এর খরচ। এটি এতটাই কম খরচে তৈরি করা যাবে যে সাধারণ মানুষের জন্য বাজারে ৫০০ টাকারও কম দামে পাওয়া যাবে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

Advertisement