×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

অক্সিজেন নেই, নতুন রোগী নেওয়া বন্ধ করল দিল্লির ম্যাক্স হাসপাতাল

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ এপ্রিল ২০২১ ২২:৪১
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

অক্সিজেন সরবরাহের অভাবে দিল্লিতে রোগী ভর্তি নেওয়া বন্ধ করল বেসরকারি হাসপাতাল ম্যাক্স। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আবহে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা লাফিয়ে বাড়ছে রাজধানী শহর এবং ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়নে। ম্যাক্স হাসপাতাল জানিয়েছে, এই পরিস্থিতিতে এমন সিদ্ধান্ত নেওয়ায় অনুতপ্ত তাঁরা। তবে হাসপাতালে অক্সিজেন সরবরাহ স্বাভাবিক না হলে আপাতত অতিরিক্ত রোগীর চিকিৎসা করার ক্ষমতা নেই তাদের।

শুক্রবার টুইট করে এই ঘোষণা করেছে দিল্লির ওই বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ। টুইটারের বিবৃতিতে তারা লিখেছে, ‘আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, অক্সিজেন সরবরাহ স্বভাবিক হওয়া অবধি দিল্লি এবং এনসিআরে আমাদের কোনও হাসপাতালেই নতুন করে কোনও রোগীকে ভর্তি নেওয়া হবে না’।

শুক্রবার সকালেই অক্সিজেন শেষ হয়েছে জানিয়ে বিপদবার্তা দিয়েছিল বেসরকারি হাসাপাতালটি। টুইটারেই লিখেছিল, ‘এক ঘণ্টার কম অক্সিজেন রয়েছে ম্যাক্স স্মার্ট হাসপাতাল এবং ম্যাক্স হাসপাতাল সাকেতে। ৭০০ রোগী ভর্তি রয়েছেন হাসপাতালে। রাত ১টা থেকে আইনক্সের অক্সিজেন সরবরাহের অপেক্ষা করছি আমরা। এখনই সরবরাহ না পেলে সমস্যায় পড়ব’। পরে অবশ্য হাসপাতালটি আরও দু’ ঘণ্টা চলার মতো আপৎকালীন অক্সিজেন সরবরাহ পেয়েছে বলে টুইটারে ঘোষণা করে। সেই সঙ্গে জানায় আরও সরবরাহ না পেলে ৭০০ জন রোগীর চিকিৎসা সঙ্কটে পড়বে। বৃহস্পতিবার দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া কেন্দ্রকে জানিয়েছিল দিল্লির ৬টি হাসপাতালে অক্সিজেন প্রায় ফুরিয়ে এসেছে। পাঁচ ঘণ্টারও কম চালাবার মতো অক্সিজেন আছে ৭টি হাসপাতালে। যার মধ্যে একটি ছিল ম্যাক্স হাসপাতাল।

Advertisement

এই নিয়ে এই সপ্তাহে ম্যাক্সের অক্সিজেন সরবরাহের পরিমাণ ২-১৮ ঘণ্টারও নীচে নেমেছে বহুবার। আপাতত এই হাসপাতালে ৭টি শাখায় প্রায় ১৪০০ করোনা রোগী চিকিৎসাধীন।

Advertisement