Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Mizoram

বাড়ছে সংক্রমণ, এ বার ৭ দিনের সম্পূর্ণ লকডাউন মিজোরামেও, তবে খোলা থাকছে সীমানা

উত্তর-পূর্বের এই রাজ্যটিতে কোভিড ভয়ঙ্কর আকার ধারণ করতে পারেনি। এখনও পর্যন্ত সব মিলিয়ে ৭ হাজার ৩৮২ জন সংক্রমিত হয়েছেন সেখানে।

সোমবার থেকে লকড়াউন মিজোরামে।

সোমবার থেকে লকড়াউন মিজোরামে। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ০৮ মে ২০২১ ১২:০২
Share: Save:

অন্য রাজ্যের তুলনায় অতিমারির সে ভাবে থাবা বসাতে পারেনি সেখানে। তবে সংক্রমণ ক্রমশ ঊর্ধ্বমুখী হচ্ছে। তার জন্য এ বার এক সপ্তাহের জন্য সম্পূর্ণ লকডাউন ঘোষণা করল মিজোরাম সরকার। আগামী সোমবার অর্থাৎ ১০ মে ভোর ৪টে থেকে পরের সোমবার ১৭ মে ভোর ৪টে পর্যন্ত সম্পূর্ণ লকডাউন চালু থাকবে সেখানে।

শনিবার লকডাউনের সিদ্ধান্ত ঘোষণার করে রাজ্যের মুখ্যসচিব লালনুনমাবিয়া চুয়াউনগো বলেন, ‘‘কোভিড সংক্রমণ বেড়ে চলায় দৈনন্দিন জীবনে রাশ টানার সিদ্ধান্ত নেওয়া হয়েছে,যাতে সংক্রমণ ছড়াতে না পারে।’’

লকডাউন চালু করলেও মিজোরাম সীমানা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। বাইরে থেকে কেউ এলে অথবা রাজ্যেরই কোনও বাসিন্দা অন্য কোনও রাজ্য থেকে ফিরলে আগে সীমানায় কোভিড নেগটিভ রিপোর্ট জমা দিতে হবে। তার পর ১০ দিন নিভৃতবাসে থাকার পর বেরোতে পারবেন।

লকডাউন চলাকালীন মিজোরামে সমস্ত ধর্মীয় স্থান, শিক্ষা প্রতিষ্ঠান, উদ্যান, পিকনিক স্পট, সিনেমা হল, শরীরচর্চা কেন্দ্র, রেস্তরাঁ, শপিং মল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সব ধরনের জমায়েতও নিষিদ্ধ। স্বাস্থ্য, জনকল্যাণ, বিপর্যয় মোকাবিলা, পুনর্বাসন, অর্থ, তথ্য ও জনসংযোগ ছাড়া সমস্ত সরকারি দফতরও বন্ধ থাকবে।

গত এক বছরেরও বেশি সময় ধরে করোনার প্রকোপে ধুঁকছে গোটা দেশ। তবে উত্তর-পূর্বের এই রাজ্যটিতে কোভিড ভয়ঙ্কর আকার ধারণ করতে পারেনি। এখনও পর্যন্ত সব মিলিয়ে ৭ হাজার ৩৮২ জন সংক্রমিত হয়েছেন সেখানে। মৃত্যু হয়েছে ১৭ জন করোনা রোগীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE