×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

দেশে ফের ১৮ হাজারের বেশি আক্রান্ত ২৪ ঘণ্টায়, মৃত্যু হল ১০০ জনের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৭ মার্চ ২০২১ ১২:১১


গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা ফের ১৮ হাজারের গণ্ডি পার করল। এই নিয়ে টানা ২ দিন। দেশ জুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আগের দিনের থেকে কমলেও চিন্তা বাড়াচ্ছে মহারাষ্ট্র। ওই রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা ফের ১০ হাজারের কোঠা পার করল। ঊর্ধ্বমুখী হয়েছে কেরল, কর্নাটক, পঞ্জাব-সহ দেশের একাধিক রাজ্যের আক্রান্তের সংখ্যাও।

রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ৭১১ জন। সব মিলিয়ে এখনও পর্যন্ত ১ কোটি ১২ লক্ষ ১০ হাজার ৭৯৯ জনের মধ্যে এই ভাইরাস ছড়িয়েছে। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৮ লক্ষ ৬৮ হাজার ৫২০ জন। ফলে সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ৮৪ হাজার ৫২৩।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, মাত্র ১৫ দিনেই দেশে ৩৭ লক্ষের টিকাকরণ হয়েছে। যা বিশ্বের মধ্যে দ্রুততম।

Advertisement

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত দেশে ২ কোটি ৯ লক্ষ ২২ হাজার ৩৪৪ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় টিকা নিয়েছেন ১৪ লক্ষ ২৪ হাজার ৬৪০ জন। তবে সম্প্রতি মহারাষ্ট্র, কেরল, পঞ্জাব-সহ একাধিক রাজ্যে সংক্রমণ ঊর্ধ্বমুখী হয়েছে। মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ১৮৭ জন। ওই সময়ের মধ্যে মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ৪৭ জন কোভিড রোগীর। ২৪ ঘণ্টায় আক্রান্তের নিরিখে কেরলে ২ হাজারেরও বেশি কোভিড রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। অন্য দিকে, পঞ্জাবে তা ছাড়িয়েছে হাজারেরও বেশি। কর্নাটক এবং তামিলনাড়ুতে ৫০০-রও বেশি মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন।

Advertisement