Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Narendra Modi

পরীক্ষায় কুষ্ঠের ওষুধ, মোদী চান ‘হ্যাকাথন’

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ইতিমধ্যেই ইবোলার ওষুধ রেমডেসেবিয়ার-সহ একাধিক ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে দেশে।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মে ২০২০ ০৩:৫৩
Share: Save:

করোনা আক্রান্তদের সুস্থ করে তুলতে এ বার কুষ্ঠ রোগ নিরাময়ের ওষুধ পরীক্ষামূলক ভাবে প্রয়োগের সিদ্ধান্ত নেওয়া হল। পিজিআই-চণ্ডীগড়, এমসের দিল্লি ও ভোপাল শাখায় করা হবে এই পরীক্ষা। দেশে করোনা প্রতিষেধক ও ওষুধ তৈরির গবেষণা কতটা এগিয়েছে, তা নিয়ে আজ বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে প্রতিষেধক তৈরি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। তাঁকে জানানো হয়, অন্তত ৩০টি সংস্থা এই মুহূর্তে প্রতিষেধকের অনুসন্ধানে গবেষণা করছে। নতুন ওষুধ আবিষ্কারের প্রশ্নে প্রধানমন্ত্রী একটি প্রতিযোগিতা তথা ‘হ্যাকাথন’ আয়োজনের উপরে জোর দেন।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন আজ সকালে করোনা পরিস্থিতি নিয়ে মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে বসেন। কোভিড-১৯ মোকাবিলায় ভারত কোন পথে এগোচ্ছে, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয় সেখানে। বৈঠকের শেষে কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর প্রধান শেখর সি মান্ডে জানান, কোভিড আক্রান্ত রোগীদের সুস্থ করার প্রশ্নে একাধিক পথে এগোনো হচ্ছে। এর মধ্যে পিজিআই চণ্ডীগড় এবং এমসে কোভিড রোগীদের উপরে কুষ্ঠের ওষুধ মাইকোব্যাক্টেরিয়াল ডব্লিউ (এম ডব্লিউ) প্রয়োগ করা হচ্ছে। কোভিড-১৯ রোগীদের শরীরের কোষে সাইটোকাইন প্রোটিনের ভারসাম্য নষ্ট হয়ে যাওয়ায় আক্রান্তের রোগ প্রতিরোধ ক্ষমতা বিগড়ে যায়। সাইটোকাইনের এই সমস্যা ঠিক করতে পারে এম ডব্লিউ। তাই কোভিড রোগীদের উপরে তা প্রয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দু’-তিন মাসের মধ্যে এর ফল জানা যাবে।

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ইতিমধ্যেই ইবোলার ওষুধ রেমডেসেবিয়ার-সহ একাধিক ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে দেশে। করোনা রোগীদের উপরে রেমডেসেবিয়ার প্রয়োগ করা হচ্ছে আমদাবাদের বি জে মেডিক্যাল কলেজে। এই পরীক্ষার নাম রাখা হয়েছে ‘সলিডারিটি ট্রায়াল ফর কোভিড-১৯’। সিএসআইআর-প্রধান মান্ডে জানান, করোনা রোগীর শরীরে প্লাজ়মা পরীক্ষার জন্যও তাঁরা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-র কাছে অনুমতি চেয়েছেন। এ ক্ষেত্রে সুস্থ হয়ে ওঠা করোনা রোগীর রক্তের প্লাজ়মা করোনা রোগীর দেহে পাঠিয়ে পরীক্ষা করে দেখবেন বিজ্ঞানীরা। এ ছাড়া, কয়েকটি ওযুধ প্রয়োগের জন্যও ডিসিজিআই-এর কাছে ছাড়পত্র চেয়েছে সিএসআইআর। অন্য দিকে দুই বাঙালি বিজ্ঞানীর তৈরি ‘ফেলুদা’ টেস্ট কিট বাজারে আনতে সরকারের সঙ্গে গাঁটছ়ড়া বেঁধেছে টাটা সন্স।

আরও পড়ুন: অবরুদ্ধ ভূস্বর্গের ছবি তুলেই তিন পুলিৎজার

Advertisement


(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.