Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID-19

Covid-19: বিদেশ থেকে ভারতে এলেই বাধ্যতামূলক ৭ দিনের নিভৃতবাস, নয়া নির্দেশিকা কেন্দ্রের

আগামী মঙ্গলবার থেকে নয়া নিয়ম কার্যকর হবে। স্বাস্থ্য মন্ত্রক ওই নির্দেশিকায় জানিয়েছে বিশ্ব জুড়ে ওমিক্রনের সংক্রমণের প্রেক্ষিতেই এই পদক্ষেপ।

বিদেশ থেকে এলেই নিভৃতবাস বাধ্যতামূল হল।

বিদেশ থেকে এলেই নিভৃতবাস বাধ্যতামূল হল। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২২ ১৭:০১
Share: Save:

বিদেশ থেকে ভারতে আসা যাত্রীদের নিভৃতবাস বাধ্যতামূলক করল কেন্দ্র। বিমানবন্দরে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখালেও ৭ দিনের আগে তাঁরা ‘মুক্তি’ পাবেন না। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নয়া নির্দেশিকায় জানানো হয়েছে, যে কোনও দেশ থেকে ভারতে এলেই বাধ্যতামূলক ভাবে ৭ দিন বাড়িতে নিভৃতবাসে থাকতে হবে।

আগামী মঙ্গলবার (১১ জানুয়ারি) থেকে নয়া নিয়ম কার্যকর হবে বলে স্বাস্থ্য মন্ত্রকের ওই নির্দেশিকায় জানানো হয়েছে। বলা হয়েছে, বিশ্ব জুড়ে ওমিক্রনের সংক্রমণের বাড়বাড়ন্তের কারণেই এই পদক্ষেপ।

আগের মতোই ওমিক্রনের জন্য ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ তালিকায় থাকা দেশগুলি থেকে আসা বিমানযাত্রীদের সকলেরই বিমানবন্দরে আরটি-পিসিআর পরীক্ষার জন্য নমুনা জমা দেওয়া বাধ্যতামূলক রাখা হয়েছে নয়া নির্দেশিকায়। প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বর্তমান নির্দেশিকা অনুযায়ী ওমিক্রন সংক্রমণের নিরিখে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে আসা যাত্রীদের রিপোর্ট নেগেটিভ এলেও তাঁদের নিভৃতবাসে পাঠানো হয়। কিন্তু ঝুঁকির বাইরের দেশগুলি থেকে বিমানে আসা যাত্রীদের নেগেটিভ রিপোর্ট এলে বিধিনিষেধ ছাড়াই ঘোরার অনুমতি দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE