Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

মে-জুন মাসেই দেশে আসতে পারে রাশিয়ার টিকা, প্রতি ডোজের দাম সাড়ে ৭০০ টাকা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২১ এপ্রিল ২০২১ ২০:৪৪


ছবি: সংগৃহীত।

ভারতের বাজারে প্রায় সাড়ে ৭০০ টাকায় পাওয়া যাবে রাশিয়ার করোনা টিকা ‘স্পুটনিক-ভি’। বুধবার এমনটাই জানিয়েছে এ দেশে ওই টিকার উৎপাদনকারী সংস্থা হায়দরাবাদের সংস্থা ডক্টর রেড্ডি’স ল্যাবরেটরিজ। আপাতত রাশিয়া থেকে ওই টিকা আমদানি করা হবে। পরে তা ভারতে উৎপাদন করবে সংস্থাটি। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর জি ভি প্রসাদ জানিয়েছেন, আগামী মে-জুন মাসে দেশের বেসরকারি বাজারে রাশিয়ার টিকা আসার সম্ভাবনা রয়েছে।

দেশ জুড়ে করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত রুখতে ১ মে থেকে সমস্ত প্রাপ্তবয়স্করা টিকা নিতে পারবেন বলে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তবে প্রতিদিন যে হারে সংক্রমণ বাড়ছে, তাতে টিকার জোগানে টান পড়তে পারে বলে মনে করছে চিকিৎসক মহল। দেশ জুড়ে টিকাকরণ কর্মসূচিতে এখনও পর্যন্ত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি ‘কোভিশিল্ড’-সহ ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ ব্যবহার করা হচ্ছে। এই আবহে তৃতীয় টিকা হিসাবে ‘স্পুটনিক-ভি’ পাওয়া গেলে স্বাভাবিক ভাবেই টিকার জোগান বাড়বে।

যদিও মে-জুন মাসে কত সংখ্যক ‘স্পুটনিক-ভি’-র ডোজ ভারতে ছাড়া হবে, তা স্পষ্ট করে জানাননি প্রসাদ। তাঁর কথায়, ‘‘কত সংখ্যক টিকা পাওয়া যাবে, তা নিয়ে রাশিয়ার টিকা প্রস্তুতকারী সংস্থার সঙ্গে আলোচনা চলছে। তবে আমার মতে, সে সংখ্যাটা কয়েকশো হাজার হতে পারে।’’ সেই সঙ্গে তিনি আরও জানিয়েছেন, এ দেশে ‘স্পুটনিক-ভি’-র উৎপাদন শুরু করা হলে, তার দামও কমবে। তবে ‘কোভিশিল্ড’-এর তুলনায় বেশ দামিই হবে রাশিয়ার টিকা। প্রসঙ্গত, এ দেশে ওই টিকার উৎপাদনকারী সংস্থা সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) জানিয়েছে, সরকারি এবং বেসরকারি হাসপাতালে ‘কোভিশিল্ড’-এর ১ ডোজের দাম যথাক্রমে ৪০০ এবং ৬০০ টাকা।

Advertisement

আরও পড়ুন

Advertisement