Advertisement
১৯ মে ২০২৪
Sterlite copper factory

কারখানা অধিগ্রহণ নয় কেন: কোর্ট

বেদান্ত কর্তৃপক্ষ সুপ্রিম কোর্টে আবেদন করেন, তাঁরা এই কারখানা খুলে অক্সিজেন তৈরি করতে চান, যা হাসপাতালগুলিতে বিনামূল্যে সরবরাহ করা হবে।

— ছবি সংগৃহীত

— ছবি সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২১ ০৬:৫০
Share: Save:

তুতিকোরিনে বেদান্ত গোষ্ঠীর স্টারলাইট কপার কারখানা অধিগ্রহণ করে কেন সেখানে অক্সিজেন তৈরি করছে না, তামিলনাড়ু সরকারকে সেই প্রশ্নের জবাব চাইল সুপ্রিম কোর্ট।

দুষণ ছাড়ানোর অভিযোগে ২০১৮ থেকে বন্ধ বেদান্তের এই কারখানা। সম্প্রতি বেদান্ত কর্তৃপক্ষ সুপ্রিম কোর্টে আবেদন করেন, তাঁরা এই কারখানা খুলে অক্সিজেন তৈরি করতে চান, যা হাসপাতালগুলিতে বিনামূল্যে সরবরাহ করা হবে। বেদান্ত কর্তৃপক্ষ জানান, তুতিকোরিনের কারখানায় হাজার টন অক্সিজেন তৈরির পরিকাঠামো রয়েছে, বর্তমান সময়ে যা কোভিড রোগীদের চিকিৎসায় সহায়ক হতে পারে। সংস্থার আইনজীবী এই প্রস্তাবও দেন, রাজ্য সরকার প্রয়োজনে কারখানাটি অধিগ্রহণ করে চালানোর সিদ্ধান্ত নিলেও তাঁদের আপত্তি নেই।

তামিলনাড়ু সরকারের পক্ষে আইনজীবী সি এস বৈদ্যনাথন জানান, প্রশাসনের তরফে কারখানা খোলার প্রস্তাব নিয়ে এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলা হচ্ছে। কারণ ওই এলাকার আইন-শৃঙ্খলার প্রশ্নটি কারখানা খোলার সঙ্গে যুক্ত। তাঁর এই যুক্তি শুনেই উত্তেজিত হয়ে ওঠেন বিচারপতি এল এন রাও এবং বিচারপতি এস আর ভট্ট। তাঁরা বলেন, “এই জবাবে এতটুকু আস্থা রাখা যায় না। অক্সিজেনেরঅভাবে মানুষ মারা যাচ্ছেন। এ দিন সকালেও ১৩ জন অক্সিজেন না-পেয়ে মারা গিয়েছেন। আর আপনি আইনশৃঙ্খলার কথা বলছেন?” বিচারপতিরা বলেন, কে খুলছে বড় কথা নয়, কারখানায় হাজার টন অক্সিজেন তৈরির ব্যবস্থা রয়েছে। এই সময়ে এটা মানুষের দরকার। তামিলনাড়ুসরকার কেন কারখানা অধিগ্রহণ করে তাতে অক্সিজেন উৎপাদন চালু করবে না? ২৬ তারিখ হলফনামা দিয়ে এই প্রশ্নের জবাব দিতে সরকারকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের বেঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE