Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

বিয়ের জন্য সঞ্চিত টাকা থেকে দুঃস্থদের খাওয়াচ্ছেন পুণের অটোচালক

সংবাদ সংস্থা
পুণে ১৮ মে ২০২০ ১৬:৫৬
পুণের অটোচালক অক্ষয় কোঠাওয়ালে। ছবি টুইটার থেকে নেওয়া।

পুণের অটোচালক অক্ষয় কোঠাওয়ালে। ছবি টুইটার থেকে নেওয়া।

অক্ষয় কোঠাওয়ালে। ৩০ বছরের এই যুবক পেশায় অটোচালক। এ বছরই তাঁর বিয়ে হওয়ার কথা ছিল। বিয়ের অনুষ্ঠানে খরচ করবেন বলে তিনি দু’লক্ষ টাকা জমিয়েছিলেন। কিন্তু করোনাভাইরাস-লকডাউনের কারণে আপাতত স্থগিত করে দিয়েছেন বিয়ের অনুষ্ঠান। আর নিজের জমানো সেই টাকা দিয়ে পুণের রাস্তায় থাকা দুঃস্থ মানুষ ও পরিযায়ী শ্রমিকদের খাওয়াচ্ছেন তিনি।

বন্ধুদের সহায়তায় রোজ প্রায় ৪০০ জনের খাবার বানাচ্ছেন অক্ষয়। তার পর নিজের অটোতে করে সেই খাবার বিলি করছেন দুঃস্থদের মধ্যে। বিয়ের জন্য জমানো টাকায় শুধু খাবার খাওয়ানো নয়, লকডাউনে পুণের বয়স্ক ও অন্তঃসত্ত্বা মহিলাদের যে কোনও দরকারে দিচ্ছেন অটো পরিষেবা। বিনামূল্যে তাঁদের চিকিৎসা কেন্দ্রে পৌঁছে দিচ্ছেন তিনি। পাশাপাশি করোনা কবল থেকে বাঁচার জন্য ছড়াচ্ছেন সচেতনতার বার্তা।

এ ব্যাপারে এক সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, ‘‘অটো চালিয়ে আমি প্রায় দু’লক্ষ টাকা জমিয়েছিলাম বিয়ের জন্য। ২৫ মে বিয়ে হওয়ার কথা ছিল। কিন্তু লকডাউনের কারণে হবু স্ত্রীর সঙ্গে কথা বলে বিয়ে আপাতত বাতিল করে দিয়েছি। এই সময় অনুষ্ঠান করা ঠিক হবে না।’’

Advertisement

বিয়েতে আনন্দ করার থেকে বিপন্ন মানুষের পাশে দাঁড়ানোকে অগ্রাধিকার দিয়েছেন অক্ষয়। এ ব্যাপারে তিনি বলেছেন, ‘‘আমি দেখেছি প্রচুর মানুষ এক বেলাও খেতে পাচ্ছেন না। বাঁচার মতো অবস্থাতেও নেই তাঁরা। তখন আমি ও আমার কিছু বন্ধু ঠিক করি, পরিযায়ী শ্রমিক ও দুঃস্থদের আমাদের ক্ষমতা দিয়ে সাহায্য করব। তার পর আমরা একটা রান্নাঘর বানাই। সেখানেই সবজি আর চাপাটি তৈরি করছি। সেই খাবার আমার অটোতে করে মালধাক্কা চক, সঙ্গমওয়ারি, ইরাওদা এলাকায় মানুষের মধ্যে বিলি করছি।’’

আরও পড়ুন: ফণীর মতোই বিপুল বেগে রাজ্যের ছয় জেলা লন্ডভন্ড করতে পারে আমপান

সবজি-চাপাটির পাশাপাশি সম্বর ও ভাত দেওয়ার আয়োজনও করছেন অক্ষয় ও তাঁর বন্ধুরা। আগামী ৩১ মে পর্যন্ত এই কাজ চালিয়ে যাওয়ার চেষ্টা করছেন তাঁরা।

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড, মৃত্যু ছাড়াল তিন হাজার

আরও পড়ুন

Advertisement