Advertisement
০২ মে ২০২৪
coronavirus

করোনাকালে দেশে সর্বোচ্চ সক্রিয় রোগী, নতুন আক্রান্ত এক লাফে দেড় লাখের কাছাকাছি

১ লক্ষ ১৫ হাজার, ১ লক্ষ ২৬ হাজার, ১ লক্ষ ৩১ হাজার, ১ লক্ষ ৪৫ হাজার—  গত ৪ দিন ধরে এটাই দেশের করোনা আক্রান্তের সংখ্যা।

দেশের কোভিড পরিসংখ্যান।

দেশের কোভিড পরিসংখ্যান। গ্রাফিক- শৌভিক দেবনাথ।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২১ ১০:০৭
Share: Save:

দেশের দৈনিক করোনা সংক্রমণ গত ৪ দিন ধরে ১ লক্ষ ছাড়াচ্ছে। এবং রোজই তা বাড়ছে। ১ লক্ষ ১৫ হাজার, ১ লক্ষ ২৬ হাজার, ১ লক্ষ ৩১ হাজার, ১ লক্ষ ৪৫ হাজার— গত ৪ দিন ধরে এটাই দেশের করোনা আক্রান্তের সংখ্যা। করোনার দ্বিতীয় ঢেউ আক্রান্তের পাশাপাশি বাড়িয়ে দিয়েছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। সেই সঙ্গে দেশে সক্রিয় রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৪৫ হাজার ৩৮৪ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ১ কোটি ৩২ লক্ষ ৫ হাজার ৯২৬ জন। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৭৯৪ জনের। এ নিয়ে দেশে ১ লক্ষ ৬৮ হাজার ৪৩৬ জনের প্রাণ কাড়ল করোনাভাইরাস। তবে সক্রিয় রোগীর সংখ্যায় বিপুল বৃদ্ধি নতুন করে উদ্বেগ তৈরি করছে।

গত ২৪ ঘণ্টায় দেশে সক্রিয় রোগী বেড়েছে ৬৭ হাজার ২৩ জন। এর জেরে দেশে মোট সক্রিয় রোগীর সংখ্যা হল ১০ লক্ষ ৪৬ হাজার ৬৩১ জন। দেশে এই সংখ্যক করোনা রোগী এই প্রথমবার হল। গত বছর ১৮ সেপ্টেম্বর দেশে সক্রিয় রোগীর সংখ্যা ছিল ১০ লক্ষ ১৭ হাজার। তার পর থেকে একটু করে হলেও কমছিল। এ বছর ফেব্রুয়ারিতে তা দেড় লক্ষের নীচে নেমেছিল। তার পর বাড়তে বাড়তে শনিবার এই পর্যায়ে পৌঁছল।

দ্বিতীয় ঢেউ যখন সবে সবে আছড়ে পড়তে শুরু করেছে তখন মহারাষ্ট্র-সহ হাতে গোনা কয়েকটি রাজ্যে বাড়ছিল দৈনিক সংক্রমণ। কিন্ত গত এক সপ্তাহে দেশের বেশ কয়েকটি রাজ্যের পরিস্থিতির অবনতি হয়েছে। তবে সবথেকে খারাপ অবস্থা মহারাষ্ট্রেই। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৯৯৩ জন। ছত্তীসগঢ়ে প্রায় সাড়ে ১১ হাজারে পৌঁছেছে আক্রান্তের সংখ্যা। দিল্লি এবং উত্তরপ্রদেশে খুব দ্রুত অবনতি হয়েছে পরিস্থিতির। ওই দুই রাজ্যে দৈনিক আক্রান্ত যথাক্রমে সাড়ে ৮ হাজার এবং সাড়ে ৯ হাজার ছাড়িয়েছে। কর্নাটনেও তা প্রায় ৮ হাজার। তামিলনাড়ু এবং কেরলেও তা ৫ হাজার। মধ্যপ্রদেশ, এবং গুজরাতে তা সাড়ে ৪ হাজারের বেশি। রাজস্থানে আক্রান্ত ৪ হাজার ছুঁইছুঁই। পঞ্জাব এবং পশ্চিমবঙ্গে তা সাড়ে ৩ হাজারের আশপাশে দেশের দৈনিক আক্রান্তের সিংহভাগই হচ্ছে এই ১২টি রাজ্য থেকে। এছ়াড়াও তেলঙ্গানা, হরিয়ানার সংক্রমণ পরিস্থিতির অবনতি হয়েছে। বিহার, ঝাড়খণ্ড, ওড়িশাতেও বাড়ছে দৈনিক আক্রান্তের সংখ্যা।

আক্রান্তের সংখ্যা বৃদ্ধি নিয়ে উদ্বেগ বাড়ছে প্রশাসনের। সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে ইতিমধ্যেই দেশের বিভিন্ন রাজ্যে লকডাউনের কড়াকড়ি ফিরিয়ে আনা হয়েছে। রাত্রিকালীন কার্ফুও চলছে। পাশাপাশি টিকাকরণও চলছে জোরকদমে। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড টিকা দেওয়া হয়েছে ৩৭ লক্ষ ৪০ হাজার ৮৯৮ জনকে। এ নিয়ে দেশে ৯ কোটি ৮০ লক্ষ ৭৫ হাজার ১৬০ টিকার ডোজ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 coronavirus Coronavirus in India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE