Advertisement
২৬ এপ্রিল ২০২৪
coronavirus

কিছুটা কমল দৈনিক আক্রান্তের সংখ্যা, পর পর দু’দিন দিল্লিতে মৃত্যু ৪০০ ছাড়াল

শনিবার দেশের দৈনিক সংক্রমণ ৪ লক্ষ ছাড়িয়েছিল। রবিবার এবং সোমবার তা কিছুটা কমেছে। অবশ্য শনিবারের তুলনায় গত দু’দিন দেশে করোনা পরীক্ষাও হয়েছে কম।

দেশের কোভিড পরিসংখ্যান।

দেশের কোভিড পরিসংখ্যান। গ্রাফিক- শৌভিক দেবনাথ।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মে ২০২১ ০৯:৫৬
Share: Save:

শনিবার দেশের দৈনিক সংক্রমণ ৪ লক্ষ ছাড়িয়েছিল। রবিবার এবং সোমবার তা কিছুটা কমেছে। অবশ্য শনিবারের তুলনায় গত দু’দিন দেশে করোনা পরীক্ষাও হয়েছে কম। সোমবার দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৬৮ হাজার ১৪৭ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ১ কোটি ৯৯ লক্ষ ২৫ হাজার ৬০৪ জন।

সংক্রমণের মতো গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যুও একটু কমেছে। যদিও তা সাড়ে ৩ হাজারের কাছেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৩ হাজার ৪১৭ জনের। এ নিয়ে দেশে মোট মৃত্যু হল ২ লক্ষ ১৮ হাজার ৯৫৯ জনের। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে মৃতের সংখ্যা ৭০০-র নীচে নেমেছে। যদিও দিল্লিতে মৃতের সংখ্যা পর পর দু’দিন ৪০০ ছাড়াল। কর্নাটক, উত্তরপ্রদেশ, ছত্তীসগঢ়, তামিলনাড়ু, গুজরাত এবং রাজস্থানেও দৈনিক মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য। পঞ্জাব, হরিয়ানা এবং ঝাড়খণ্ডেও রোজ ১০০-র বেশি করোনা আক্রান্তের মৃত্যু হচ্ছে।

সংক্রমণ বৃদ্ধির জেরে দেশে সক্রিয় রোগী সংখ্যা বেড়েই চলেছে। দেশে এখন মোট সক্রিয় রোগী রয়েছেন ৩৪ লক্ষ ১৩ হাজার ৬৪২ জন। এত সংখ্যক রোগীকে চিকিৎসা পরিষেবা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রগুলি। এই পরিস্থিতির জেরে দেশে অক্সিজেনের চাহিদাও আকাশ ছুঁয়েছে। এই পরিস্থিতিতে শনিবার থেকে শুরু হয়েছে তৃতীয় দফার টিকাকরণ। এই দফাতে ১৮ বছরের বেশি বয়সি সকলেই টিকা পাচ্ছেন। এমনিতেই রবিবার সপ্তাহের অন্য দিনের তুলনায় টিকা দেওয়া হয় অনেক কম। কিন্তু গত ২৪ ঘণ্টায় দেশে টিকা পেয়েছেন মাত্র ৩ লক্ষ ৮২ হাজার ১৭৬ জন। যা বিগত রবিবারগুলির তুলনায় অনেকটাই কম। দেশে এখনও অবধি টিকার মোট ডোজ দেওয়া হয়েছে ১৫ কোটি ৭১ লক্ষেরও বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE