Advertisement
১৮ জুন ২০২৪
COVID-19

Nasal Booster: তৃতীয় পর্যায়ে পরীক্ষার ছাড়পত্র পেল ভারত বায়োটেকের বুস্টার টিকা, দেওয়া হবে নাকে

মানবদেহে তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য ছাড়পত্র পেল কোভ্যাক্সিন প্রস্তুতকারক ভারতীয় সংস্থা ভারত বায়োটেকের নাকের মাধ্যমে নেওয়া বুস্টার টিকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ১৬:৩১
Share: Save:

মানবদেহে তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য ছাড়পত্র পেল কোভ্যাক্সিন টিকা প্রস্তুতকারক ভারতীয় সংস্থা ভারত বায়োটেকের নাকের মাধ্যমে নেওয়া বুস্টার টিকা। তবে কোভ্যাক্সিনের দু’টি টিকা গ্রহণ করা ব্যক্তিদের উপরই করা যাবে এই তৃতীয় পর্যায়ের পরীক্ষা। ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (ডিসিজিআই) শুক্রবার এই এই টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষা অনুমোদন দিয়েছেন। দেশের ন’টি জায়গায় এই তৃতীয় পর্যায়ের পরীক্ষা চালানো হবে। ভারত বায়োটেক ‌এই টিকার নাম দিয়েছেন, বিবিভি১৫৪।

হায়দরাবাদ-ভিত্তিক টিকা প্রস্তুতকারক এই সংস্থা গত মাসেই নাকের মাধ্যমে নেওয়া টিকার তৃতীয় ধাপের পরীক্ষা চালানোর জন্য ডিসিজিআই-এর অনুমোদন চেয়েছিল।

পরীক্ষা সফল হলে দেশ জুড়ে বুস্টার টিকা দেওয়া আরও সহজ হবে বলেও জানানো হয়েছে। ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে যে, কোভিডের প্রধান সংক্রমণের জায়গা নাক, যে হেতু নাক দিয়েই এই ভাইরাস মূলত শরীরে প্রবেশ করে। এই নাকের টিকা নাকে প্রতিরোধ শক্তিকে উদ্দীপ্ত করে এবং কোভিডের সংক্রমণ ঠেকাতে সাহায্য করবে। তারা আরও জানিয়েছে যে, এই টিকা খুব সহজে নিজে থেকেই নাকের মাধ্যমে নেওয়া যেতে পারে। তাই আলাদা করে প্রশিক্ষিত স্বাস্থ্যসেবা কর্মীদের প্রয়োজন হবে না বলেও সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন।

এই টিকার মানবদেহে পরীক্ষা সফল হলে খুব শীঘ্রই নাক দিয়ে নেওয়ার বুস্টার টিকা বাজারে আসতে পারে বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE