Advertisement
০৬ মে ২০২৪
COVID-19

বৃদ্ধি পাচ্ছে করোনার সংক্রমণ! শুরুতেই নিয়ন্ত্রণ করে ফেলতে ছয় রাজ্যকে চিঠি কেন্দ্রের

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বৃহস্পতিবার সকালে প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এক দিনে ৭০০ জনেরও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। ফলে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪,৬২৩।

Centre sends letter to six states amid rising covid cases.

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের পাঠানো চিঠিতে রাজ্যগুলির প্রশাসনকে কোভিডের পরীক্ষা, চিকিৎসা এবং টিকা দেওয়ার উপর জোর দিতে নির্দেশ দেওয়া হয়েছে। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ০৮:৩৯
Share: Save:

দেশে আবার বৃদ্ধি পেতে শুরু করেছে করোনার সংক্রমণ! এই আবহে দেশের ছয় রাজ্যে চিঠি পাঠিয়ে সতর্কতা জারি করল কেন্দ্র। এই ছ’টি রাজ্যে করোনার সংক্রমণ উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পাওয়ার কারণেই সঠিক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়ে কেন্দ্রের তরফে এই চিঠি পাঠানো হয়েছে। ছয় রাজ্য হল মহারাষ্ট্র, গুজরাট, তেলেঙ্গনা, তামিলনাড়ু, কেরালা এবং কর্নাটক।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের পাঠানো চিঠিতে এই রাজ্যগুলির প্রশাসনকে কোভিডের পরীক্ষা, চিকিৎসা এবং টিকা দেওয়ার উপর জোর দিতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি নির্দেশ দেওয়া হয়েছে কড়া নজরদারি চালানোরও। কোভিডের বিস্তার রোধ করতে জেলা, উপ জেলা এবং পঞ্চায়েত স্তরে করোনার পরীক্ষা বাড়ানোর কথাও বলা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ‘‘এমন কিছু রাজ্য রয়েছে যেখানে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ার ইঙ্গিত মিলেছে। সংক্রমণ প্রতিরোধ করার জন্য এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে প্রয়োজনীয় পন্থা অবলম্বন করতে হবে। ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এখনও পর্যন্ত যা লাভ হয়েছে তা নজরে রেখেই এই ব্যবস্থা গ্রহণ করতে হবে।’’

চিঠিতে আরও বলা হয়েছে, ‘‘রাজ্যগুলিকে অবশ্যই কঠোর নজরদারি চালাতে হবে এবং যে কোনও ভাবে ভাইরাসের বিস্তারকে রোধ করতে হবে। প্রয়োজনে অনেক আগে থেকে পদক্ষেপ করতে হবে।’’

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বৃহস্পতিবার সকালে প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এক দিনে ৭০০ জনেরও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। ফলে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪,৬২৩। চার মাস পরে করোনার দৈনিক সংক্রমণ ৭০০-র গণ্ডি টপকাল। এর আগে গত বছরের ১২ নভেম্বর দেশে ৭৩৪ জন আক্রান্ত হয়েছিল।

বর্তমানে দেশে করোনা রোগীর সংখ্যা মোট সংক্রমণের ০.০১ শতাংশ। সুস্থতার হার ৯৮.৮০ শতাংশ। এখনও পর্যন্ত ৪,৪১,৫৭,২৯৭ জন মানুষ করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE