×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

৩ মিনিটেরও কম সময়ে ১ জনের মৃত্যু, মহারাষ্ট্রে প্রতি মিনিটে আক্রান্ত ৪৮ জন

সংবাদ সংস্থা
মুম্বই ১৯ এপ্রিল ২০২১ ১৩:২৫
গত ২৪ ঘণ্টায়  ৫০৩ জনের মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে।

গত ২৪ ঘণ্টায় ৫০৩ জনের মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে।
ছবি: রয়টার্স

করোনা সংক্রমণে প্রতি ৩ মিনিটে ১ জনের মৃত্যু হচ্ছে মহারাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রের স্বাস্থ্য দফতর করোনা সংক্রান্ত যে পরিসংখ্যান প্রকাশ করেছে, তা বিশ্লেষণ করে এমনটাই দেখা যাচ্ছে। শুধু তাই নয়, ওই তথ্যই বলছে মহারাষ্ট্রে প্রতি ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন ২ হাজার ৮৫৯ জন। অর্থাৎ প্রতি মিনিটে ৪৮ জন মহারাষ্ট্রবাসী করোনা সংক্রমিত হচ্ছেন।

দেশজুড়ে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আবহে মহারাষ্ট্রেই সংক্রমণের সংখ্যা সব চেয়ে বেশি। সোমবার এই পরিসংখ্যান ও তার বিশ্লেষণ রীতিমতো উদ্বেগ বাড়িয়েছে প্রশাসনের।

গত ২৪ ঘণ্টায় দৈনিক করোনা সংক্রমণের রেকর্ড সর্বকালীন উচ্চতা ছুঁয়েছে উদ্ধব ঠাকরের রাজ্যে। শেষ ২৪ ঘণ্টায় ৬৮ হাজার ৬৩১ জন মহারাষ্ট্রবাসী নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন। যা মহারাষ্ট্রের মোট সংক্রমণ নিয়ে গেল ৩৮ লক্ষ ৩৯ হাজার ৩৩৮-এ। দৈনিক মৃত্যুর সংখ্যাতেও গত ২৪ ঘণ্টায় রেকর্ড হয়েছে মহারাষ্ট্রে। মৃত্যু হয়েছে ৫০৩ জনের। এই তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, প্রতি ৩ মিনিটেরও কম সময়ে একজনের মৃত্যু হচ্ছে রাজ্যে। সোমবার রাজ্যে মোট মৃত্যুর ৬০ হাজারের গণ্ডী পেরিয়েছে। মহারাষ্ট্রের এখন মোট মৃত্যুর সংখ্যা ৬০ হাজার ৪৭৩। সক্রিয় রোগী ৬ লক্ষ ৭২ হাজার ৩৭ জন।

Advertisement

তথ্য বলছে, শুধু মুম্বই শহরে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৪৬৮ জন। রবিবার শুধু মুম্বই শহরে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৫৩ জনের। এই নিয়ে মুম্বইয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১২ হাজার ৩৫৪-এ।

মুম্বই-সহ গোটা রাজ্যে বাড়তে থাকা এই রোগীর সংখ্যা সামাল দিতে রীতিমতো সমস্যায় পড়েছে প্রশাসন। হাসপাতালের বেড অপ্রতুল। পাশাপাশি অক্সিজেনের অভাবও দেখা দিয়েছে রাজ্যে। এ ব্যাপারে কেন্দ্রকে আগেই জানিয়েছিল মহারাষ্ট্র সরকার। শনিবার রাজ্যে অক্সিজেনের যোগান দিতে ‘অক্সিজেন এক্সপ্রেস’ চালু করার ঘোষণাও করেছে ভারতীয় রেল। তরল মেডিক্যাল অক্সিজেনের যোগান দিতে মহারাষ্ট্রে ‘ক্রায়োজেনিক ট্যাঙ্কার’ নিয়ে যাওয়া সংক্রান্ত বেশ কয়েকটি নিরাপত্তা বিধিও ঘোষণা করেছে ভারতীয় রেল।

Advertisement