Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Covid-19 vaccination

COVID-19 Vaccination: দিনে ১ কোটির বেশি টিকাকরণ, টিকা পেয়েছেন মোট ৬২ কোটি, অভিনন্দন প্রধানমন্ত্রীর

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, ১৮ থেকে ৪৪ বয়সিদের মধ্যে ২৩ কোটি ৭২ লক্ষ ১৫ হাজার ৩৫৩ জনের অন্তত একটি করে টিকা নেওয়া হয়েছে।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২১ ২৩:৩৭
Share: Save:

দেশ জুড়ে টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার পর এক দিনে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ১ কোটিরও বেশি টিকা দেওয়া হয়েছে। শুক্রবার এ দাবি করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই সঙ্গে বৃহস্পতিবার পর্যন্ত গোটা দেশে ৬২ কোটির বেশি টিকাকরণ হয়ে গিয়েছে বলে মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে। টিকাকরণের এই পরিসংখ্যান প্রকাশিত হওয়ার পর টিকাকরণ কর্মসূচিতে যুক্ত সকলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুক্রবার রাতে মোদী টুইটারে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘আজ (শুক্রবার) রেকর্ড সংখ্য়ক টিকাকরণ হয়েছে। ১ কোটির বেশি টিকা দেওয়া হয়েছে। যাঁরা টিকা নিয়েছেন এবং এই টিকাকরণ কর্মসূচিকে সফল করেছেন, তাঁদের সকলকে অভিনন্দন।’

দৈনিক টিকাকরণের নিরিখে দেশে ৯০ লক্ষের বেশি টিকা দেওয়া হয়েছে বলে প্রথমে শুক্রবার সন্ধ্যায় টুইট করে জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া। টুইটারে এ নিয়ে দেশবাসীকে অভিনন্দনও জানান তিনি। মাণ্ডবিয়ার টুইট, “দেশবাসীকে অভিনন্দন। আজ (শুক্রবার) এখনও পর্যন্ত ভারতে ঐতিহাসিক ৯০ হাজারের টিকা দেওয়া হয়েছে। এবং এই সংখ্যা ক্রমেই বাড়ছে।” পরে অবশ্য স্বাস্থ্য মন্ত্রকের তরফে একটি আলাদা বিবৃতিতে দাবি করা হয়, টিকাকরণের ওই সংখ্যা এক দিনে ৯৩ হাজার ছাড়িয়ে গিয়েছে। এর পর শুক্রবার রাত সওয়া ১০টা নাগাদ স্বাস্থ্য মন্ত্রক জানায় যে দৈনিক টিকাকরণ ১ কোটিরও বেশি হয়েছে। মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার ১ কোটি ৬৪ হাজার ৩২টি টিকা দেওয়া হয়েছে। যা এখনও পর্যন্ত দৈনিক টিকাকরণের নিরিখে সবচেয়ে বেশি। এ নিয়ে শুক্রবার রাতেই ফের টুইট করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

সরকারি তথ্য অনুযায়ী, ১৮ থেকে ৪৪ বয়সিদের মধ্যে ২৩ কোটি ৭২ লক্ষ ১৫ হাজার ৩৫৩ জনের অন্তত একটি করে টিকা নেওয়া হয়েছে। এ ছাড়া, ২ কোটি ৪৫ লক্ষ ৬০ হাজার ৮০৭ জন নাগরিক দু’টি করে টিকা পেয়েছেন। ৪৫ থেকে ৫৯ বছর বয়সিদের মধ্যে ১২ কোটি ৭৭ লক্ষ ২৫ হাজার ৬০ জনের অন্তত একটি করে টিকা নেওয়া হয়েছে। এই বয়সিদের মধ্যে দু’টি টিকা নিয়েছেন এমন নাগরিকের সংখ্যা ৫ কোটি ২১ লক্ষ ৮৯ হাজার ৪৩২।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid-19 vaccination COVID-19 Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE