×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ অগস্ট ২০২১ ই-পেপার

২০০ টাকায় করোনা টিকা, প্রস্তুতকারী সংস্থাকে বরাত কেন্দ্রের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১১ জানুয়ারি ২০২১ ১৮:৪২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রতি ডোজের দাম ২০০ টাকা। ব্রিটেনের অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি করোনা ভ্যাকসিন কোভিশিল্ড কেনার জন্য এই দরেই বরাত দিয়েছে কেন্দ্র।

সংবাদ সংস্থা এএনআই সোমবার এই খবর প্রকাশ করে জানিয়েছে, ভারতে কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা, পুণের ‘সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া’-কে টিকা সরবরাহের জন্য ‘পারচেজ অর্ডার’ পাঠিয়েছে কেন্দ্র। প্রকাশিত খবরে দাবি, কোভিশিল্ডের প্রথম ১০ কোটি ডোজের জন্য ২০০ টাকা দরে বরাত দেওয়া হয়েছে সিরাম ইনস্টিটিউটকে।

কেন্দ্রীয় নির্দেশিকায় বলা হয়েছে, প্রতি সপ্তাহে ১ কোটি ১০ লক্ষ ডোজ সরবরাহ করতে হবে কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থাকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই বার্তা দিয়েছেন, আগামী ১৬ জানুয়ারি দেশে করোনা টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, কোভিশিল্ড ব্যবহার করেই কর্মসূচির সূচনা হবে।

Advertisement

আরও পড়ুন: রাজ্যে টিকা চলে আসতে পারে কাল, মোদী-মমতাদের মধ্যে আলোচনা

জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য কোভিশিল্ডের পাশাপাশি ‘সরকারি টিকা’ কোভ্যাক্সিন-কেও ছাড়পত্র দিয়েছে ‘ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’ (ডিসিজিআই)। ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এবং পুণের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (এনআইভি)’-র সহায়তায় কোভ্যাক্সিন টিকা বানিয়েছে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক।

আরও পড়ুন: বহরমপুরে অধীরের সামনেই কৃষি আইন নিয়ে কংগ্রেসকে খোঁচা বিজেপি সাংসদের

Advertisement