Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

করোনাবিধি ভাঙলেই লিখতে হচ্ছে প্রবন্ধ! অভিনব শাস্তি গ্বালিয়রে

সংবাদ সংস্থা
গ্বালিয়র ০৭ ডিসেম্বর ২০২০ ১৭:৩৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বার বার প্রচার চালিয়েও কোনও ভাবে সচেতন করা যাচ্ছে না মানুষকে। সরকারি এবং স্থানীয় প্রশাসনের বিধিনিষেধকে বুড়ো আঙুল দেখিয়ে অনেকেই মাস্ক ছাড়া বেরিয়ে পড়ছেন রাস্তায়। ছবিটা মধ্যপ্রদেশের গ্বালিয়রের।

বারংবার নিষেধ করা সত্ত্বেও যখন বাগে আনা যাচ্ছে না শহরবাসীকে, বিধিনিষেধ ভঙ্গকারীদের জন্য অভিনব শাস্তি চালু করল গ্বালিয়র প্রশাসন। জেলাশাসক কৌশলেন্দ্র বিক্রম সিংহ জানান, কোভিড নিয়ে জনসচেতনতা বাড়াতে ‘রোকো-টোকো’ প্রচার অভিযান চালানো হচ্ছে। শহরবাসী যাতে কোভিড বিধি মেনে চলেন এবং কোভিড বিধি ভাঙলে কী পদক্ষেপ করা হতে পারে তা নিয়েও বলা হচ্ছে এই কর্মসূচিতে।

কিন্তু তার পরেও দেখা গিয়েছে বহু মানুষ মাস্ক ছাড়াই রাস্তায় বেরোচ্ছেন। বিধি ভঙ্গকারী সেই সব মানুষকে আটক করে মুক্ত জেলে পাঠানো হচ্ছে। ক্যাপ্টেন রূপকুমার সিংহ স্টেডিয়ামকে মুক্ত জেল হিসেবে ব্যবহার করা হচ্ছে বলে প্রশাসন সূত্রে খবর।

প্রশাসন সূত্রে আরও জানানো হয়েছে, শাস্তি হিসেবে কোনও জরিমানা করা হচ্ছে না আইন ভঙ্গকারীদের, পরিবর্তে করোনাভাইরাস নিয়ে প্রবন্ধ লিখতে বলা হচ্ছে তাঁদের। জেলা প্রশাসনের অভিনব এই শাস্তি সাড়া ফেলে দিয়েছে গোটা রাজ্য জুড়ে। মাস্ক ছাড়া রাস্তায় বেরিয়েছিলেন এমন ২০ জনকে শনিবার আটক করে মুক্ত জেলে পাঠানো হয়েছে।

এক প্রশাসনিক কর্তা জানান, মানুষকে নানা ভাবে সচেতন করার চেষ্টা হয়েছে। কিন্তু তার পরেও অনেকেই সরকারি বিধিনিষেধকে উপেক্ষা করছেন। তাই বাধ্য হয়ে অভিনব এই শাস্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মধ্যপ্রদেশে প্রায় সওয়া ২ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত। মৃত্যু হয়েছে ৩ হাজার ৩৩৭ জনের।

Advertisement

আরও পড়ুন

Advertisement