Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

প্রতিষেধক অমিল, শুরু নিয়মরক্ষার

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০২ মে ২০২১ ০৬:৪১
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

ঘোষণা হয়েছিল ঢাকঢোল পিটিয়ে। শুরু হল নমো নমো করে। ১ মে থেকে খাতায়-কলমে ১৮-৪৪ বছর বয়সিদেরও প্রতিষেধক দেওয়া শুরু হয়ে গেল ঠিকই। কিন্তু বাস্তবে দেশের মাত্র ছ’টি রাজ্যে ৪৫-অনূর্ধ্ব নামমাত্র কিছু মানুষ প্রতিষেধক পেলেন। বাকি কোনও রাজ্যই এ দিন কোভিডের টিকাকরণের পরিসীমা বাড়াতে পারেনি। কারণ প্রতিষেধকই নেই! সিরাম ইনস্টিটিউট বা ভারত বায়োটেকের থেকে রাজ্যগুলি জানতে পেরেছে, প্রতিষেধক মিলতে আরও সপ্তাহ খানেক দেরি হবে।

রাশিয়া থেকে আজ প্রথম দফায় স্পুটনিক-ভি প্রতিষেধকের দেড় লক্ষ ডোজ ভারতে এসে পৌঁছেছে। ভারতে স্পুটনিক-ভি-র বিলিবণ্টনের দায়িত্বে থাকা ডক্টর রেড্ডিজ ল্যাব জানিয়েছে, আগামী কয়েক দিনে প্রয়োজনীয় ছাড়পত্র মেলার পরে এই প্রতিষেধক বিলি শুরু হবে। আগামী কয়েক সপ্তাহে আরও টিকা আসতে চলেছে। কিন্তু আপাতত হাতে কোভিশিল্ড বা কোভ্যাক্সিন না থাকায় অধিকাংশ রাজ্যই বলতে পারছে না, কবে থেকে কোউইন পোর্টালে নাম লেখালে ১৮-৪৪ বছর বয়সিরা টিকা পাবেন।

সুপ্রিম কোর্ট শুক্রবারই মোদী সরকারের টিকাকরণ নীতি, দেশে অক্সিজেনের অভাব, প্রয়োজনীয় ওষুধের আকাল নিয়ে কেন্দ্রের কাছে একগুচ্ছ প্রশ্ন তুলেছিল। শীর্ষ আদালতের প্রশ্ন ছিল, কেন কেন্দ্র সকলের জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করে জাতীয় টিকাকরণ কর্মসূচি নিচ্ছে না! কোভিড মোকাবিলায় কেন্দ্রের ‘ব্যর্থতা’ নিয়ে সম্প্রতি দিল্লি, মাদ্রাজ, বম্বে হাইকোর্ট কড়া সমালোচনা করেছিল। হাই কোর্টগুলিকে মৌখিক ভাবে কড়া পর্যবেক্ষণ থেকে বিরত থাকতে বলে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, কোভিড মোকাবিলা নিয়ে শনিবার নির্দেশ জারি করা হবে। কিন্তু আজ সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, এ বিষয়ে রায় সংরক্ষিত থাকছে। আইনজীবীরা মনে করছেন, সোমবারই এ বিষয়ে সুপ্রিম কোর্ট নির্দেশ জারি করতে পারে।

Advertisement

আজ উত্তরপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র, তামিলনাড়ু, রাজস্থান, মহারাষ্ট্রের কিছু জেলায় ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের মধ্যে সামান্য কয়েক জনকে টিকা দেওয়া হয়েছে। উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথ সরকার ঘোষণা করেছিল, আপাতত বারাণসী-সহ সাতটি জেলায় ১৮-৪৪ বছর বয়সিদের টিকাকরণ শুরু হবে। বারাণসীতে রাজ্যের মন্ত্রী রবীন্দ্র জয়সওয়াল টিকাকরণ কর্মসূচির উদ্বোধন করতে দেরিতে পৌঁছলে প্রশ্নের মুখে পড়েন। এক নাগরিকের দিকে মারমুখী হয়ে তেড়ে যেতে দেখা যায় যোগী সরকারের ওই মন্ত্রীকে। গুজরাতের ১০টি, রাজস্থানের ৯টি শহর, যেখানে কোভিডের প্রকোপ সবথেকে বেশি, সেখানে নমো নমো এই টিকাকরণ শুরু হয়েছে। মহারাষ্ট্রেও একই ছবি। তামিলনাড়ুতে একটি বেসরকারি হাসপাতাল টিকাকরণ শুরু করেছে। ছত্তীসগঢ় সরকার জানিয়েছে, প্রাথমিক ভাবে দারিদ্র সীমার নিচে থাকা ১৮-৪৪ বছর বয়সিদের টিকা দেওয়া হবে। দিল্লির অরবিন্দ কেজরীবাল সরকার ৩ মে থেকে রাজধানীতে নতুন পর্যায়ের টিকাকরণ শুরু হতে পারে বলে জানিয়েছে। হরিয়ানা সরকার জানিয়েছে, কাল থেকে তারাও ৪৫-অনূর্ধ্বদের জন্য টিকাকরণ শুরু করবে।

আরও পড়ুন

Advertisement