Advertisement
৩০ এপ্রিল ২০২৪
COVID-19

কোভিশিল্ড টিকার দু’টি ডোজের মধ্যে তফাৎ রাখতে হবে ৮ সপ্তাহের, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

কেন্দ্রের তরফে এই নির্দেশিকা শুধুমাত্র কোভিশিল্ড টিকার ক্ষেত্রে দেওয়া হয়েছে। কোভ্যাক্সিন-এর ক্ষেত্রে এই ধরনের কোনও নির্দেশ দেওয়া হয়নি।

কোভিশিল্ড টিকার দু’টি ডোজের মধ্যে সময়ের তফাৎ বাড়ানোর নির্দেশ।

কোভিশিল্ড টিকার দু’টি ডোজের মধ্যে সময়ের তফাৎ বাড়ানোর নির্দেশ। প্রতীকী চিত্র

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মার্চ ২০২১ ১৮:৫৯
Share: Save:

ভারতে কোভিড টিকাকরণ শুরু হয়েছে গত ১৬ জানুয়ারি থেকে। এই মুহূর্তে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন টিকা দেওয়া হচ্ছে। টিকাগুলির দু’টি ডোজের মধ্যে তফাৎ রাখা হচ্ছে ৪ সপ্তাহ অর্থাৎ ২৮ দিনের। কিন্তু আরও ভাল ফল পেতে কোভিশিল্ড টিকার দু’টি ডোজের মধ্যে তফাৎ ছয় থেকে আট সপ্তাহ রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্র। রাজ্যগুলিকে এই মর্মে চিঠি লিখে বলা হয়েছে, ‘দু’টি ডোজের মধ্যে আট সপ্তাহ অর্থাৎ ৫৬ দিন তফাৎ রাখলে আরও ভাল ফল পাওয়া যাবে’।

কেন্দ্রের তরফে এই নির্দেশিকা শুধুমাত্র কোভিশিল্ড টিকার ক্ষেত্রে দেওয়া হয়েছে। কোভ্যাক্সিন টিকার ক্ষেত্রে এই ধরনের কোনও নির্দেশিকা অবশ্য দেওয়া হয়নি।

কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘‘পরীক্ষা করে পাওয়া ফলের ভিত্তিতে বলা যেতে পারে কোভিশিল্ড টিকার দু’টি ডোজের মধ্যে সময়ের তফাৎ আট সপ্তাহ হলে আরও ভাল ফল পাওয়া যাবে। ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন (এনটিএজিআই) ও ন্যাশনাল এক্সপার্ট গ্রুপের সম্মতি পাওয়ার পরেই এই নির্দেশ দেওয়া হচ্ছে।’’

কেন্দ্রের তরফে অবশ্য স্পষ্ট করে দেওয়া হয়েছে, আট সপ্তাহের বেশি যেন দু’টি ডোজের মধ্যে তফাৎ না রাখা হয়। অর্থাৎ প্রথম ডোজ নেওয়ার ৫৬ দিনের আশপাশে দ্বিতীয় ডোজ নিলে সবথেকে ভাল ফল পাওয়া যাবে।

জানুয়ারি মাসে টিকাকরণ শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৪ কোটি ৫০ লক্ষ ৬৫ হাজার ৯৯৮ জনকে টিকা দেওয়া হয়েছে। স্বাস্থ্যকর্মী ও জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের পরে এই মুহূর্তে ৬০ বছরের বেশি বয়সি ও ৪৫ থেকে ৬০ বছর বয়সিদের মধ্যে যাঁদের কো-মর্বিডিটি রয়েছে তাঁদের টিকা দেওয়া হচ্ছে।

১১ ফেব্রুয়ারির পর থেকে দেশে ফের বাড়তে শুরু করেছে আক্রান্তের সংখ্যা। সোমবার দেশে ৪৬ হাজার ৯৫১ জন করোনা আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৬ লক্ষ ৪৬ হাজার ৮১ জন। কয়েকটি রাজ্যে কোভিড পরিস্থিতি উদ্বেগজনক। তাই এই মুহূর্তে টিকার উপরে বেশি জোর দিচ্ছে কেন্দ্র। আর তাই বিশেষজ্ঞদের পরামর্শে টিকার ফলাফল ভাল পেতে দু’টি ডোজের মধ্যে সময়ের তফাৎ বাড়াতে বলল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Covishield COVID Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE