Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

শনিবার থেকে বদল কো-উইন অ্যাপে, টিকা পেতে দেখাতে হবে ৪ ডিজিটের কোড

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ মে ২০২১ ১৭:০৮
কো-উইন অ্যাপ

কো-উইন অ্যাপ
প্রতীকী চিত্র

দেশে টিকাকরণ সংক্রান্ত তথ্যে ভুলভ্রান্তি এড়াতে কো-উইন সিস্টেমে বিশেষ বদল আনল কেন্দ্র। এ বার থেকে যাঁরাই টিকা নিতে চেয়ে কো-উইন অ্যাপে নাম নথিভুক্ত করবেন, তাঁদের একটি চার-সংখ্যার নিরাপত্তা ‘কোড’ দেওয়া হবে। টিকা নেওয়ার সময়ে কো-উইন সিস্টেমে সেই ‘কোড’ সঠিক ভাবে নথিভুক্ত করা গেলেই ধরা নেওয়া হবে, টিকা পেয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তি। আগামিকাল অর্থাৎ শনিবার থেকে এই নিয়মে টিকাকরণ চলবে, তা জানিয়ে এ বিষয়ে বিবৃতি জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

Advertisement

নতুন নিয়মে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কো-উইন পোর্টালে নাম নথিভুক্ত করার সময়ে প্রত্যেক উপভোক্তাকে মেসেজে একটি চার-সংখ্যার ‘কোড’ দেওয়া হবে। যা ওই ব্যক্তিকে যত্ন করে রেখে দিতে হবে। টিকা নিতে গিয়ে ওই ‘কোড’টি জানাতে হবে সেই স্বাস্থ্যকর্মীকে, যিনি টিকা দেবেন। তিনিই সেই ‘কোড’টি কো-উইন পোর্টালে তুলে দেবেন। যাঁরা টিকা নেওয়ার জন্য আবেদন করছেন, তাঁরাই আসলে টিকা পাচ্ছেন কি না, সেই সংক্রান্ত তথ্য সঠিক ভাবে নথিভুক্ত রাখতে নয়া নিয়ম চালু করা হয়েছে।

কেন্দ্রের বক্তব্য, পুরনো ব্যবস্থায় অনেক ভুলভ্রান্তি থেকে যাচ্ছিল। অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে, কো-উইনে আবেদন করেও টিকা নিতে যাননি বহু মানুষ। অথচ টিকা নেওয়ার দিন তাঁর ফোনে মেসেজ পাঠিয়ে জানিয়ে দেওয়া হচ্ছে যে, তিনি টিকা পেয়েছেন। ভুল নামও নথিভুক্ত হয়েছে। এই ত্রুটি এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

আরও পড়ুন

Advertisement