Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cyclone on Arabian Sea

‘বিপর্যয়’-এর পর এ বার ‘তেজ’! আরব সাগরে ঘনীভূত হচ্ছে ঘূর্ণিঝড়

মৌসম ভবন আরও জানিয়েছে, ঘূর্ণিঝড়টি রবিবারের মধ্যে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং সেটি ওমানের দক্ষিণ উপকূলের দিকে এবং তার পর ইয়েমেনের দিকে অগ্রসর হবে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১৭:১৬
Share: Save:

‘বিপর্যয়’-এর পর এ বার ‘তেজ’। আরব সাগরে ঘনীভূত হচ্ছে আরও একটি ঘূর্ণিঝড়। মৌসম ভবন জানিয়েছে, দক্ষিণ-পূর্ব এবং সংলগ্ন দক্ষিণ-পশ্চিম আরবসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। শনিবার সেই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। যদি সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হয় তা হলে সেটির নাম হবে ‘তেজ’।

মৌসম ভবন আরও জানিয়েছে, ঘূর্ণিঝড়টি রবিবারের মধ্যে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং সেটি ওমানের দক্ষিণ উপকূলের দিকে এবং তার পর ইয়েমেনের দিকে অগ্রসর হবে। তবে আবহবিজ্ঞানীরা সতর্ক করছেন, এই ঝড় সম্ভাব্য পথ ধরে এগোতে এগোতে তা পরিবর্তন করতে পারে এবং আরও বেশি ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। যেমনটা ঘটেছিল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’-এর ক্ষেত্রে।

এ বছরে এই নিয়ে দ্বিতীয় ঘূর্ণিঝড়ের সৃষ্টি হতে চলেছে আরব সাগরে। গত জুনে আরব সাগরে সৃষ্টি হয়েছিল ‘বিপর্যয়’। সেটি উত্তর এবং উত্তর-পশ্চিম দিতে অগ্রসর হচ্ছিল। কিন্তু তার পরই পথ পরিবর্তন করে গুজরাতের দিকে ধেয়ে যায়। সেই রাজ্যের মাণ্ডবীতে এবং পাকিস্তানের করাচীতে আছড়ে পড়েছিল ‘বিপর্যয়’। তবে আরব সাগরে সৃষ্ট এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর কোথায় আছড়ে পড়তে পারে, সে বিষয়টি স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone arabian sea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE