Advertisement
২০ এপ্রিল ২০২৪
Curd

দইয়ের প্যাকেটে হিন্দিতে ‘দহি’ লিখতে হবে! কেন্দ্রের নির্দেশে ক্ষোভ তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর

কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা সংস্থার এমন নির্দেশের পরই তামিলনাড়ু এবং পার্শ্ববর্তী রাজ্য কর্নাটকের দুগ্ধ এবং দুগ্ধ উৎপাদনকারী সংস্থাগুলি প্রতিবাদ শুরু করেছে।

Dahi in hindi in Tamilnadu

দইয়ের প্যাকেটে হিন্দিতে লেখার কেন্দ্রীয় নির্দেশে হুলস্থুল তামিলনাড়ুতে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ১৫:১৮
Share: Save:

তামিলে নয়, দইয়ের প্যাকেটে হিন্দিতে লিখতে হবে ‘দহি’। কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা সংস্থার এমন নির্দেশে শোরগোল পড়ে গিয়েছে তামিলনাড়ুতে। খোদ মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন এই নির্দেশের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন।

তামিলনাড়ুর দুগ্ধ এবং দুগ্ধজাত দ্রব্য উৎপাদনকারী সংস্থাগুলিকে এমনই নির্দেশ দিয়েছে দ্য ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই)। নির্দেশে বলা হয়েছে, দইয়ের প্যাকেটের উপর তামিল ভাষায় লেখা ‘তাহির’-এর পরিবর্তে হিন্দিতে ‘দহি’ লিখতে হবে। সঙ্গে ইংরেজিতেও লেখা থাকবে। শুধু দইয়ের প্যাকেট নয়, দুগ্ধজাত অন্য দ্রব্যের প্যাকেটের উপরেও হিন্দিতে লেখার নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা সংস্থার এমন নির্দেশের পরই তামিলনাড়ু এবং পার্শ্ববর্তী রাজ্য কর্নাটকের দুগ্ধ এবং দুগ্ধ উৎপাদনকারী সংস্থাগুলি প্রতিবাদ শুরু করেছে। পাশাপাশি, আঞ্চলিক ভাষা ব্যবহারে ছাড় দেওয়ার আর্জিও জানিয়েছে এএসএসএআই-কে। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী স্ট্যালিন অভিযোগ তুলেছেন, এ ভাবে জোর করে হিন্দি ‘চাপিয়ে দেওয়ার’ চেষ্টা চলছে। এই ধরনের প্রচেষ্টাকে কোনও ভাবেই প্রশ্রয় দেওয়া হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

এই প্রথম নয়, কেন্দ্রের বিরুদ্ধে এর আগেও ‘জোর করে’ হিন্দি চাপিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে তামিলনাড়ু থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Curd Tamilnadu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE