Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covid -19

Covid Bulletin: দেশে পর পর দু’দিন বাড়ল কোভিডের দৈনিক আক্রান্তের সংখ্যা

ইউরোপ ও চীনের সঙ্গে ভারতেও সামান্য হারে কোভিডের সংক্রমণ বাড়ছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮৩ জনের।

কোভিডের নতুন একটি রূপ ‘এক্সই’ ঢুকে পড়েছে বলে বিভিন্ন সূত্রে দাবি করা হচ্ছে

কোভিডের নতুন একটি রূপ ‘এক্সই’ ঢুকে পড়েছে বলে বিভিন্ন সূত্রে দাবি করা হচ্ছে ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২২ ১২:৫৪
Share: Save:

সামান্য বাড়ল দেশে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দৈনিক পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তের সংখ্যা এক হাজার ১৫০ জন। তবে মৃত্যুর সংখ্যা শুক্রবারের তুলনায় সামান্য বেড়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮৩ জনের। যার মধ্যে ৭৫ জনই কেরলের।

শুক্রবারের তুলনায় সংক্রমণের হার একটু বেড়েছে। শনিবার এই হার ০.২৫ শতাংশ। তবে সক্রিয় রোগীর সংখ্যার রেখচিত্র ধীরে ধীরে নিম্নগামী হচ্ছে।

দৈনিক সংক্রমণের শীর্ষে রয়েছে কেরল। গত ২৪ ঘণ্টায় এই রাজ্যে নতুন আক্রান্ত হয়েছেন ৩৫৩ জন। তার পরই রয়েছে দিল্লি এবং মহারাষ্ট্র।

তবে কোভিডের নতুন একটি রূপ ‘এক্সই’ ঢুকে পড়েছে বলে বিভিন্ন সূত্রে দাবি করা হচ্ছে। মহারাষ্ট্রে এই রূপ মিলেছিল বলে দু’দিন আগেই দাবি করা হয়। যদিও কেন্দ্র জানিয়েছে, ‘এক্সই’ রূপের সঙ্গে এই ভাইরাসের জিন বিন্যাস মেলেনি। শনিবার গুজরাতেও কোভিডের এই নতুন রূপ মিলেছে বলে এক সূত্র মারফত দাবি করা হয়েছে।

ভারতে যখন কোভিড অনেকটাই নিয়ন্ত্রণে, ঠিক সেই সময়েই ইউরোপে কোভিডের ছবি বদলাতে শুরু করেছে। রাষ্ট্রপুঞ্জের প্রধান অ্যান্তোনিও গুতেরেস জানিয়েছেন, ইউরোপে দৈনিক সংক্রমণ ১৫ লক্ষ। যা ফের নতুন করে চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে।

ইউরোপ এবং চিনে কোভিড সংক্রমণের পরিস্থিতির দিকে নজর রেখেই ভারতে দ্রুত বুস্টার টিকাকরণের ব্যবস্থা করেছে কেন্দ্র। শুক্রবারই সরকার ঘোষণা করেছে সমস্ত প্রাপ্তবয়স্ক বুস্টার টিকা নিতে পারবেন। ১০ এপ্রিল থেকে এই টিকা দেওয়া হবে শুধুমাত্র বেসরকারি টিকা কেন্দ্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE