Advertisement
২৬ এপ্রিল ২০২৪
corona

Today's Covid Update: দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা এখনও ১০ হাজারের উপরেই, বেড়েছে দৈনিক সংক্রমণের হারও

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ১০,৭২৫। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিডে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ৩৬ জন।

গত ২৪ ঘণ্টায় দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ১০,৭২৫।

গত ২৪ ঘণ্টায় দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ১০,৭২৫। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ১০:০৭
Share: Save:

টানা দু’দিন ধরে দেশ জুড়ে করোনায় দৈনিক সংক্রমিতের সংখ্যা ১০ হাজারের উপরেই রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্তের সংখ্যা ১০,৭২৫। বুধবার এই সংখ্যা ছিল ১০,৬৪৯। রাজ্যভিত্তিক কোভিড পরিস্থিতির দিকে লক্ষ করলে দেখা যায়, দৈনিক সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে দৈনিক আক্রান্তের সংখ্যা ১,৯১৩। দৈনিক সংক্রমণের তালিকায় এর পর রয়েছে কর্নাটক (১,২৫৫), কেরল (১,১৫৪) ও দিল্লি (৯৪৫)।

(গ্রাফের উপর হোভার বা টাচ করলে প্রত্যেক দিনের পরিসংখ্যান দেখতে পাবেন। চলন্ত গড় কী এবং কেন তা লেখার শেষে আলাদা করে বলা হয়েছে।)

গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণের হার সামান্য বেড়েছে। পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের দৈনিক সংক্রমণের হার বেড়ে হল ২.৭৩ শতাংশ। বুধবার দৈনিক সংক্রমণের হার ছিল ২.৬২ শতাংশ। যত জন মানুষের করোনা পরীক্ষা করা হল, তাঁদের মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে তাকেই পজিটিভিটি রেট বা সংক্রমণের হার বলা হয়। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রান্ত হয়ে ৩৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে রাজধানীতে কোভিডে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে ছয় জন কোভিডে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। মহারাষ্ট্র ও কেরলে পাঁচ জন, কর্নাটক, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গে তিন জন এবং পঞ্জাব, হরিয়ানা ও ওড়িশায় দু’জন মারা গিয়েছেন। এ ছাড়া মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, মনিপুর, চণ্ডীগড়ে এক জন করে ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বুধবার এই সংখ্যা ছিল ৩৬। দেশে এখনও পর্যন্ত ৫ লক্ষ ৩০ হাজার ৫১ জন ব্যক্তি কোভিডে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডের প্রকোপ থেকে ১৩,০৮৪ জন ব্যক্তি সুস্থ হয়ে উঠেছেন। দেশ জুড়ে সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ৩৭ লক্ষ ৫৭ হাজার ৩৮৫ জন। বর্তমানে সুস্থতার হার ৯৮.৬০ শতাংশ। এখনও পর্যন্ত দেশে ২১০ কোটি ৮২ লক্ষ ৩৪ হাজার ৩৪৭ টিকাকরণ হয়েছে।

(চলন্ত গড় বা মুভিং অ্যাভারেজ কী: একটি নির্দিষ্ট দিনে পাঁচ দিনের চলন্ত গড় হল— সেই দিনের সংখ্যা, তার আগের দু’দিনের সংখ্যা এবং তার পরের দু’দিনের সংখ্যার গড়। উদাহরণ হিসেবে— দৈনিক নতুন করোনা সংক্রমণের লেখচিত্রে ১৪ জুনের তথ্য দেখা যেতে পারে। সে দিনের মুভিং অ্যাভারেজ ছিল ৮,৮৫৯। কিন্তু সে দিন নতুন আক্রান্তের প্রকৃত সংখ্যা ছিল ৬,৫৯৪। তার আগের দু’দিন ছিল ৮,৫৮২ এবং ৮,০৮৪। পরের দু’দিনের সংখ্যা ছিল ৮,৮২২ এবং ১২,২১৩। ১২ থেকে ১৬ জুন, এই পাঁচ দিনের গড় হল ৮,৮৫৯, যা ১৪ জুনের চলন্ত গড়। ঠিক একই ভাবে ১৫ জুনের চলন্ত গড় হল ১৩ থেকে ১৭ জুনের আক্রান্তের সংখ্যার গড়। পরিসংখ্যানবিদ্যায় দীর্ঘমেয়াদি গতিপথ সহজ ভাবে বোঝার জন্য এবং স্বল্পমেয়াদি বড় বিচ্যুতি এড়াতে এই পদ্ধতি ব্যবহার করা হয়)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

corona COVID-19 Daily Covid Bulletin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE