Advertisement
০৮ মে ২০২৪
Today's Covid Update

দেশ জুড়ে দৈনিক করোনা সংক্রমিতের সংখ্যা আরও কমে চার হাজারের ঘরে, মৃতের সংখ্যা বেড়ে ২৩

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ৪,৪১৭। গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ২৩ জন। ২৪ ঘণ্টায় দেশের দৈনিক সংক্রমণের হার ১.২০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় কোভিডের প্রকোপ থেকে ৬,০৩২ জন ব্যক্তি সুস্থ হয়ে উঠেছেন।

গত ২৪ ঘণ্টায় কোভিডের প্রকোপ থেকে ৬,০৩২ জন ব্যক্তি সুস্থ হয়ে উঠেছেন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ১০:২৪
Share: Save:

দেশ জুড়ে করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা আরও কমে চার হাজারের ঘরে পৌঁছেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক সংক্রমিতের সংখ্যা ৪,৪১৭। সোমবার এই সংখ্যা ছিল ৫,৯১০। রাজ্যভিত্তিক কোভিড পরিস্থিতির দিকে লক্ষ করলে দেখা যায়, দৈনিক সংক্রমণের শীর্ষে রয়েছে কেরল। গত ২৪ ঘণ্টায় কেরলে দৈনিক আক্রান্তের সংখ্যা ১,১৪২। দৈনিক সংক্রমণের তালিকায় এর পর রয়েছে মহারাষ্ট্র (৫৪৯), কর্নাটক (৪৮৪), তামিলনাড়ু (৪৬৩) ও ওড়িশা (১৭৯)।

(গ্রাফের উপর হোভার বা টাচ করলে প্রত্যেক দিনের পরিসংখ্যান দেখতে পাবেন। চলন্ত গড় কী এবং কেন তা লেখার শেষে আলাদা করে বলা হয়েছে।)

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রান্ত হয়ে ২৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় দিল্লিতে চার জন, মহারাষ্ট্রে তিন জন, কেরল, পশ্চিমবঙ্গ, হরিয়ানা, বিহার ও কর্নাটকে দু’জন কোভিডে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। এ ছাড়া ওড়িশা, উত্তরপ্রদেশ, অসম, গোয়া, মেঘালয় ও সিকিমে এক জন করে ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সোমবার এই সংখ্যা ছিল ১৬। দেশে এখনও পর্যন্ত ৫ লক্ষ ৩০ হাজার ৫৮৮ জন ব্যক্তি কোভিডে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন।

পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের দৈনিক সংক্রমণের হার অনেকটাই কমে হল ১.২০ শতাংশ। সোমবার দৈনিক সংক্রমণের হার ছিল ২.৬ শতাংশ। যত জন মানুষের করোনা পরীক্ষা করা হল, তাঁদের মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে তাকেই পজিটিভিটি রেট বা সংক্রমণের হার বলা হয়।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডের প্রকোপ থেকে ৬,০৩২ জন ব্যক্তি সুস্থ হয়ে উঠেছেন। দেশ জুড়ে সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ৩৮ লক্ষ ৮৬ হাজার ৪৯৬ জন। বর্তমানে সুস্থতার হার ৯৮.৬৯ শতাংশ।

(চলন্ত গড় বা মুভিং অ্যাভারেজ কী: একটি নির্দিষ্ট দিনে পাঁচ দিনের চলন্ত গড় হল— সেই দিনের সংখ্যা, তার আগের দু’দিনের সংখ্যা এবং তার পরের দু’দিনের সংখ্যার গড়। উদাহরণ হিসেবে— দৈনিক নতুন করোনা সংক্রমণের লেখচিত্রে ১৪ জুনের তথ্য দেখা যেতে পারে। সে দিনের মুভিং অ্যাভারেজ ছিল ৮,৮৫৯। কিন্তু সে দিন নতুন আক্রান্তের প্রকৃত সংখ্যা ছিল ৬,৫৯৪। তার আগের দু’দিন ছিল ৮,৫৮২ এবং ৮,০৮৪। পরের দু’দিনের সংখ্যা ছিল ৮,৮২২ এবং ১২,২১৩। ১২ থেকে ১৬ জুন, এই পাঁচ দিনের গড় হল ৮,৮৫৯, যা ১৪ জুনের চলন্ত গড়। ঠিক একই ভাবে ১৫ জুনের চলন্ত গড় হল ১৩ থেকে ১৭ জুনের আক্রান্তের সংখ্যার গড়। পরিসংখ্যানবিদ্যায় দীর্ঘমেয়াদি গতিপথ সহজ ভাবে বোঝার জন্য এবং স্বল্পমেয়াদি বড় বিচ্যুতি এড়াতে এই পদ্ধতি ব্যবহার করা হয়)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

corona Daily Covid Bulletin COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE