Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Bihar

Scholarship: বিশ্বে সুযোগ ছ’জনের, আড়াই কোটির বৃত্তি পেয়ে আমেরিকায় পড়তে যাচ্ছেন দলিত দিনমজুরের ছেলে

বছরের শেষে স্নাতকের জন্য পেনসিলভেনিয়ার উদ্দেশে পাড়ি দেবেন প্রেম। সেখানে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে স্নাতক করবেন।

পরিবারের সঙ্গে গ্রামের বাড়িতে প্রেম কুমার।

পরিবারের সঙ্গে গ্রামের বাড়িতে প্রেম কুমার।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ১৭:১৩
Share: Save:

আড়াই কোটি টাকার বৃত্তি পেয়ে আমেরিকায় স্নাতক স্তরের পড়াশোনা করতে গেলেন বিহারের দলিত দিনমজুরের ছেলে। গোটা বিশ্বে মাত্র ছ’জন এই সুযোগ পেয়েছেন। সেই তালিকায় রয়েছেন বিহারের প্রেম কুমার।

Advertisement

বিহারের ফুলওয়াড়ি শরিফের গনপুরা গ্রামের বাসিন্দা প্রেম কুমার। বিভিন্ন সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী প্রথম দলিত ছাত্র হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন প্রেম।

বর্তমানে শোষিত সমাধান কেন্দ্রে দ্বাদশ শ্রেণিতে পড়েন প্রেম। এ বছরের শেষে তিনি স্নাতকের জন্য পেনসিলভেনিয়ার উদ্দেশে পাড়ি দেবেন। সেখানে লাফায়েত কলেজে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে স্নাতক করবেন।

আমেরিকার সবচেয়ে অগ্রগণ্য ইঞ্জিনিয়ারিং কলেজগুলির মধ্যে একটি হল লাফায়েত কলেজ। বিশ্ব জুড়ে যে ছ’জন ‘ডাইয়ার ফেলোশিপ’ পেয়েছেন, তাঁদের মধ্যে অন্যতম বিহারের প্রেম। আড়াই কোটি টাকা বৃত্তির মধ্যে তাঁর পড়াশোনা, টিউশন, স্বাস্থ্য, বাসস্থান, ভ্রমণ সবই অন্তর্ভুক্ত।

Advertisement

এই বৃত্তি পাওয়ার পর প্রেম বলেন, “আমার বাবা-মা কোনও দিন স্কুলে যায়নি। সেই জায়গায় দাঁড়িয়ে আমার এই বৃত্তি অর্জন করা সত্যিই অভাবনীয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.