Advertisement
০৬ মে ২০২৪
Dalit man beaten

দলিত যুবককে কান ধরে ওঠবস, জুতো চাটানোর অভিযোগ উত্তরপ্রদেশে, গ্রেফতার অভিযুক্ত

আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে ইলেকট্রিকের কাজ দেখিয়ে সুনাম করে ফেলেন এক দলিত যুবক। তাতে আপত্তি স্থানীয় ইলেকট্রিক মিস্ত্রির। তিনিই দলিত যুবককে মারধর করেন। তার ভিডিয়োই ভাইরাল হয়।

Screen Grab

দলিত যুবকের উপর অত্যাচারের ভিডিয়ো ভাইরাল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
সোনভদ্র শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১২:২৭
Share: Save:

দলিত যুবককে প্রকাশ্যে মারধর, কান ধরে ওঠবস এবং জুতো চাটানোর অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল উত্তরপ্রদেশের পুলিশ। গত বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে আদিত্যনাথের রাজ্যের সোনভদ্র জেলায়। ইতিমধ্যেই দলিত যুবককে মারধরের ভিডিয়ো ভাইরাল হয়েছে। সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব ভিডিয়ো টুইট করে আদিত্যনাথ সরকারকে তীব্র আক্রমণ শানিয়েছেন।

মধ্যপ্রদেশের পর এ বার উত্তরপ্রদেশ। দলিত যুবককে মারধর এবং জুতো চাটানোর ভিডিয়ো ভাইরাল হল। পুলিশ সূত্রের খবর, রাজেন্দ্র নামে দলিত সম্প্রদায়ের ওই যুবক তাঁর এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসেছিলেন। তিনি পেশায় ইলেকট্রিক মিস্ত্রি। যে আত্মীয়ের বাড়িতে তিনি বেড়াতে এসেছেন, সেই বাড়িতে বিদ্যুতের একটি সমস্যা হয়। রাজেন্দ্র অনায়াসে তা ঠিক করে দেন। তা দেখে গ্রামের আরও কয়েক জন রাজেন্দ্রকে ডেকে নিয়ে গিয়ে বাড়ির ইলেকট্রিকের কাজ করান। সব কাজই অনায়াসে করে ফেলেন রাজেন্দ্র। তাতে তাঁর নাম ছড়িয়ে পড়ে গ্রামে। আরও কয়েক জন টাকার বিনিময়ে তাঁকে দিয়ে বাড়ির বিদ্যুতের কাজ করিয়ে নেন। কিন্তু তাতে আপত্তি ছিল স্থানীয় ইলেকট্রিক মিস্ত্রি তেজবালি সিংহ পটেলের। অভিযোগ, সেই তেজবালিই কাজ হারানোর আশঙ্কায় রাজেন্দ্রকে ডেকে পাঠিয়ে মারধর করেন। তার পর কান ধরে ওঠবোস করিয়ে রাজেন্দ্রকে দিয়ে অঙ্গীকার করানো হয়, তিনি গ্রামে আর কাউকে সাহায্য করবেন না। সব শেষে তেজবালির জুতো চাটতে বলা হয় রাজেন্দ্রকে। মারের ভয়ে তা-ও করেন দলিত যুবক। গোটা ঘটনাটি কেউ মোবাইলে রেকর্ড করেন কেউ। সেই ভিডিয়োই সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। যদিও ভিডিয়োর সত্যতা স্বীকার করেনি আনন্দবাজার অনলাইন।

রাজেন্দ্রকে নিগ্রহের ভিডিয়ো টুইট করে উত্তরপ্রদেশের বিজেপি সরকারকে তীব্র আক্রমণ শানিয়েছেন এসপি প্রধান। অখিলেশ টুইটে লেখেন, ‘‘উত্তরপ্রদেশের সোনভদ্রের ঘটনা মধ্যপ্রদেশের থেকে কম লজ্জার নয়, যেখানে এক দলিত যুবককে চপ্পল পর্যন্ত চাটতে বাধ্য করা হয়। এই দোষীদের দেখে বুলডোজ়ারের চাকা কেন পাংচার হয়ে যায়? দেখব, এই পীড়িতের চরণ-বন্দনার নাটকটি কবে মঞ্চস্থ হয়। বিজেপির লোকেরা দলিত উৎপীড়নের কালো ইতিহাস রচনা করছেন।’’

পুলিশ অবশ্য অভিযুক্ত ইলেকট্রিক মিস্ত্রি তেজবালিকে গ্রেফতার করেছে। যদিও এ নিয়ে রাজনৈতিক উত্তেজনা কমার লক্ষণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dalit Man Viral arrest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE