Advertisement
০২ মে ২০২৪
Deepfakes Controversy

উদ্বেগ প্রকাশ করেন মোদী, ডিপফেক নিয়ে বৈঠকে এ বার মেটা, গুগলকে ডেকে পাঠাতে চলেছে কেন্দ্র

ডিপফেক প্রযুক্তিতে কৃত্রিম মেধার সাহায্যে বদলে দেওয়া হচ্ছে কারও শরীর, তো কারও মুখ। সম্প্রতি অভিনেত্রী কাজল, রশ্মিকার কিছু ছবি সমাজমাধ্যমে ভাইরাল হয়। পরে প্রমাণিত হয় ছবিগুলি নকল।

Days after PM’s concern over deepfakes, Centre calls high profile meeting

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১০:৩১
Share: Save:

সম্প্রতি ডিপফেক প্রযুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বার এই বিষয়ে সব পক্ষকে নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে বসতে চলেছে কেন্দ্র। সরকারের একটি সূত্র মারফত জানা গিয়েছে, শুক্রবার এই বৈঠকে অংশ নেওয়ার জন্য ডেকে পাঠানো হয়েছে ফেসবুকের পরিচালক সংস্থা মেটা, গুগল এবং অন্যান্য তথ্যপ্রযুক্তি সংস্থাকে।

ওই সূত্রের খবর, বৈঠকটি ডেকেছে কেন্দ্রীয় তথ্য এবং প্রযুক্তি মন্ত্রক। বৈঠকে থাকার কথা দুই কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং রাজীব চন্দ্রশেখরের। প্রসঙ্গত, ডিপফেক প্রযুক্তি নিয়ে উদ্বেগ ছড়াচ্ছে সমাজের সর্ব স্তরেই। এই প্রযুক্তিতে কৃত্রিম মেধার সাহায্যে বদলে দেওয়া হচ্ছে কারও শরীর, তো কারও মুখ। এক জনের শরীরে অন্যের মুখ বসিয়ে তৈরি করা হচ্ছে ভুয়ো ভিডিয়ো। যা অধিকাংশ ক্ষেত্রেই ছাড়িয়ে যাচ্ছে শালীনতার মাত্রা। সম্প্রতি বলিউডের তিন অভিনেত্রী এই প্রযুক্তির শিকার হয়েছেন।

সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল হয়েছে বলিউড অভিনেত্রী কাজলের একটি ডিপফেক ভিডিয়ো। তাতে কাজলকে দেখা যাচ্ছে, ক্যামেরার সামনে পোশাক পরিবর্তন করতে। ভিডিয়ো প্রকাশ্যে আসার কয়েক ঘণ্টার মধ্যেই তা নিয়ে হইচই পড়ে যায়। ভিডিয়োটি ফেক বা জাল ভিডিয়ো বলে দাবি করেন অনেকেই। এর পরই ইন্টারনেটের ফ্যাক্টচেকিং সংস্থাগুলি ওই ভিডিয়ো পরীক্ষা করে জানায়, ভিডিয়োটি আসলে এক জন টিকটক তারকার। টিকটকে তিনি পোশাক পরার ভিডিয়ো পোস্ট করেন প্রায়শই। তেমনই একটি ভিডিয়োয় কাজলের মুখ জুড়ে দেওয়া হয়েছে। কিছু দিন আগে একই ধরনের ঘটনা ঘটেছিল অভিনেত্রী ক্যাটরিনা কাইফ এবং রশ্মিকা মান্দানার সঙ্গেও। বিষয়টি নিয়ে আইনি পদক্ষেপ করা উচিত বলে সরব হয়েছিলেন স্বয়ং অভিনেতা অমিতাভ বচ্চন।

গত ১৭ অক্টোবর দিল্লিতে বিজেপির সদর দফতরে আয়োজিত দিওয়ালি মিলন অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন মোদী। সেখানেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে ডিপফেক ভিডিয়ো নিয়ে উদ্বেগের কথা জানান প্রধামন্ত্রী। তিনি বলেন, ‘‘আমাদের হাতে এখন কৃত্রিম মেধার মতো উন্নত প্রযুক্তি রয়েছে। আমাদের উচিত দায়িত্ববোধের সঙ্গে সেই প্রযুক্তি ব্যবহার করা। কেউ যেন এই ধরনের প্রযুক্তি অপব্যবহার না করেন, তার জন্য এ ব্যাপারে উপযুক্ত শিক্ষার প্রসার ঘটানো জরুরি।’’ মোদী এ-ও জানান যে, তিনি ইতিমধ্যেই কৃত্রিম মেধা ব্যবহারকারী কম্পিউটার সিস্টেম চ্যাট জিপিটির সঙ্গে কথা বলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deepfake Meeting Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE