Advertisement
০২ মে ২০২৪
sealdah Matribhoomi Ladies Special

প্রথম শ্রেণির কামরা এ বার শিয়ালদহের তিন মাতৃভূমি লোকালে, চালু কবে থেকে, ভাড়া কত?

শিয়ালদহ-রানাঘাট ছাড়াও শিয়ালদহ-নৈহাটি এবং শিয়ালদহ থেকে ব্যারাকপুর রুটে মহিলাদের জন্য নির্দিষ্ট বিশেষ ট্রেনে প্রথম শ্রেণির কামরা যোগ করার সিদ্ধান্ত হয়েছে।

An image of First Class Compartment

ছবি: সংগৃহীত।

ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ০৫:৫৩
Share: Save:

মুম্বইয়ের শহরতলির ট্রেনের ধাঁচে পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনে লোকাল ট্রেনে প্রথম শ্রেণির কামরা চালুর পরিকল্পনার কথা আগেই জানিয়েছিল রেল। শিয়ালদহ-রানাঘাট রুটের মাতৃভূমি লোকালে পাইলট প্রকল্প হিসেবে ওই কামরা চালু করার কথাও শোনা গিয়েছিল। পুজোর আগে সেই ব্যবস্থা চালু করার কথা থাকলেও তড়িঘড়ি তা চালু না করে এ বার প্রস্তুতি নিয়ে একটির বদলে তিনটি রুটে ওই সুবিধা চালু করতে চলেছে শিয়ালদহ ডিভিশন। ইতিমধ্যেই এই মর্মে ছাড়পত্র পূর্ব রেলের সদর দফতর থেকে এসেছে বলে রেল সূত্রের খবর। পাশাপাশি, যাত্রীদের কাছে সফরের আকর্ষণ বাড়াতে প্রথম শ্রেণির কামরার ভাড়ার হার বেশ খানিকটা কমিয়ে নতুন করে ধার্য করা হয়েছে।

রেল জানাচ্ছে, শিয়ালদহ-রানাঘাট ছাড়াও শিয়ালদহ-নৈহাটি এবং শিয়ালদহ থেকে ব্যারাকপুর রুটে মহিলাদের জন্য নির্দিষ্ট বিশেষ ট্রেনে ওই কামরা যোগ করার সিদ্ধান্ত হয়েছে। শিয়ালদহ ডিভিশনে এখন ছ’জোড়া মাতৃভূমি লোকাল চলে। তার মধ্যে ৩১০০১ এবং ৩১০০২ রুটের শিয়ালদহ-রানাঘাট লোকাল, ৩১২৩০ এবং ৩১২৩১ রুটের শিয়ালদহ-ব্যারাকপুর লোকাল এবং ৩১৪২৩ ও ৩১৪৩২ রুটের শিয়ালদহ-নৈহাটি লোকালে প্রথম শ্রেণির কামরা থাকবে।

তবে প্রথম শ্রেণির কামরা চালুর বিষয়ে চূড়ান্ত দিনক্ষণ জানানো না হলেও শীতের মরসুমে এই ব্যবস্থা চালু হতে পারে বলে জানা গিয়েছে। এর আগে পরিকল্পনা অনুযায়ী শিয়ালদহ-রানাঘাট রুটে প্রথম শ্রেণির কামরায় সাধারণ কামরার ভাড়ার প্রায় ন’গুণ বেশি ভাড়া ধার্য করার অভিযোগ উঠেছিল। এ বার তার পুনর্বিন্যাস করা হয়েছে। শিয়ালদহ থেকে রানাঘাট পর্যন্ত ৭৪ কিলোমিটার দূরত্বে সাধারণ কামরায় ভাড়া পড়ে ২০ টাকা। প্রথম শ্রেণির কামরায় ওই ভাড়া পড়বে ১১০ টাকা। সাধারণ কামরায় মাসিক টিকিটের ক্ষেত্রে যেখানে ভাড়া পড়ে ৩৫৫ টাকা, সেখানে প্রথম শ্রেণিতে ওই ভাড়া পড়বে মাসিক ১২৭০ টাকা।

রেল সূত্রের খবর, যাতায়াতের অন্যান্য মাধ্যম খতিয়ে দেখেই নতুন ভাড়ার হার নির্ধারণ করা হয়েছে। প্রথম শ্রেণির কামরায় গদি আঁটা আসন ছাড়াও আলো, পাখা-সহ অন্দরসজ্জা উন্নত করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE