Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

১২ বছরে মৃত তিন লক্ষ ভারতীয়, অস্বাভাবিক মৃত্যুর তালিকায় ওপরেই ট্রেন দুর্ঘটনা

নিশ্চিত ভাবেই ভারতের রাস্তাগুলি হয়ে উঠেছে মরণফাঁদ। শুধু ২০১৫ সালেই ভারতের রাস্তায় মারা গিয়েছেন প্রায় দেড় লক্ষ মানুষ

নিজস্ব প্রতিবেদন
২১ অক্টোবর ২০১৮ ১৫:০২
স্বজন হারানোর কান্না। রবিবার অমৃতসরে। ছবি: এপি।

স্বজন হারানোর কান্না। রবিবার অমৃতসরে। ছবি: এপি।

ভারতে জীবনের দাম কতটা সস্তা তা আবার আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল অমৃতসর ট্রেন দুর্ঘটনা। খুব সহজেই এই মৃত্যুর মিছিল এড়ানো সম্ভব ছিল। আয়োজকরা একবার সরে দাঁড়াতে বলতে পারতেন রেললাইনের ওপরে দাঁড়ানো দর্শকদের। আগে থেকে রেলকে অনুষ্ঠানের কথা জানানো থাকলে ওই এলাকা দিয়ে যাওয়ার সময় ট্রেনের গতি কমানো থাকলেও সরে দাঁড়়ানোর সময়টুকু পেতেন উপস্থিত জনতা। সব থেকে বড় কথা, রেললাইনের ওপরে দাঁড়ালে ট্রেন আসতেই পারে, এই উপস্থিত বুদ্ধিটুকু থাকলে আজ স্বজন হারানোর বেদনায় ভারী হয়ে থাকতো না অমৃতসরের আকাশ বাতাস।

যদিও অমৃতসর কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। ভারতে ট্রেন দুর্ঘটনা এখনও হচ্ছে নিয়মিত ব্যবধানেই। চলতি বছরেই আরও দু’টি মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার সাক্ষী হয়েছে দেশ। ১০ অক্টোবর নিউ ফরাক্কা এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হয়ে প্রাণ হারিয়েছিলেন সাত জন। ২৬ এপ্রিল উত্তরপ্রদেশে প্রহরাবিহীন লেভেল ক্রসিং-এ একটি স্কুলভ্যানে ধাক্কা মেরেছিল ট্রেন। প্রাণ গিয়েছিল ১৩ জন শিশুর।

ভারতে অস্বাভাবিক মৃত্যুর তালিকায় উপরের দিকেই আছে ট্রেন দুর্ঘটনা। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর ডেটাবেস থেকে উঠে এল এই তথ্য। ২০০৪ থেকে ২০১৫, এই ১২ বছরে ভারতে বিভিন্ন দুর্ঘটনায় মারা গিয়েছেন ৩৯ লক্ষ মানুষ। সেই তালিকায় সবার ওপরেইআছে পথ দুর্ঘটনা। ১২ বছরে মারা গিয়েছেন প্রায় ১৫ লক্ষ মানুষ। তার পরেই আছে জলে ডুবে মৃত্যু। প্রাণ হারিয়েছেন প্রায় তিন লক্ষ ২০ হাজার মানুষ। এর পরেই আছে ট্রেন দুর্ঘটনায় মৃত্যু। ২০০৪ থেকে ২০১৫, এই বারো বছরে মারা গিয়েছেন প্রায় দুই লক্ষ ৯০ হাজার ভারতীয়। এছাড়া রেললাইন ও বিভিন্ন ক্রসিং-এ মারা গিয়েছেন আরও প্রায় ২৬ হাজার মানুষ। সেখানে ২০১৫ থেকে ২০১৭, এই দু’বছরে শুধু ট্রেনের ধাক্কায় মারা গিয়েছেন প্রায় ৫০,০০০ ভারতীয়। অথচ ভারতে রেললাইনের ওপর দিয়ে হাঁটা আইনত অপরাধ।

Advertisement



নিশ্চিত ভাবেই ভারতের রাস্তাগুলি হয়ে উঠেছে মরণফাঁদ। শুধু ২০১৫ সালেই ভারতের রাস্তায় মারা গিয়েছেন প্রায় দেড় লক্ষ মানুষ। ২০০৪ সালের হিসেব ধরলে যা প্রায় ৬৪ শতাংশ বেশি।

আরও পড়ুন: দুর্ঘটনার দায় নিল না কেউই! ক্ষোভে ফুঁসছে অমৃতসর

ভারতের জলাশয় ও জলপথ গুলিও কম বিপজ্জনক নয়। ২০০৪ থেকে ২০১৫, এই ১২ বছরে শুধু নৌকাডুবিতেই মারা গিয়েছেন আট হাজার ভারতীয়। বাকি সমস্ত মৃত্যুই বিভিন্ন জলাশয়ে। যার অধিকাংশই অসাবধানবশত।

আরও পড়ুন: ‘৫০০ ট্রেন গেলেও লাইন থেকে সরানো যাবে না আমাদের’

এই মৃত্যুর মিছিল প্রমাণ করে ভারত এখনও আসলে উন্নয়নশীল দেশ। উন্নত দেশগুলির মতো সুস্থভাবে বাঁচার জন্য নাগরিকদের মধ্যে যে সচেতনতা থাকা দরকার, তা থেকে অনেকটাই পিছিয়ে ভারতবাসী। হাজারও অগ্রগতির বুলির মধ্যেও আসলে আমাদের দেশ পিছিয়ে আছে সামগ্রিক মানসিকতাতেই। যার জলজ্যান্ত উদাহরণ এই লক্ষ লক্ষ মানুষের অহেতুক মৃত্যু।

(রাজনীতি, অর্থনীতি, ক্রাইম - দেশের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ খবর জানতে দেশ বিভাগে ক্লিক করুন।)

আরও পড়ুন

Advertisement