Advertisement
২২ এপ্রিল ২০২৪
Dengue fever

Dengue Fever: ১০ দিনে ৪৫ শিশুর মৃত্যু, সন্দেহ ডেঙ্গির, ফিরোজাবাদে বন্ধ রাখা হল স্কুল

ফিরোজাবাদে এখন জ্বর হলেই ডেঙ্গির সন্দেহ বাসা বাঁধছে। ইতিমধ্যে অনেকের শরীরেই ডেঙ্গির উপস্থিতির প্রমাণ মিলেছে।

ফিরোজাবাদের হাসপাতালে যোগী আদিত্যনাথ।

ফিরোজাবাদের হাসপাতালে যোগী আদিত্যনাথ। ছবি—পিটিআই।

সংবাদ সংস্থা
ফিরোজাবাদ শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ০৮:২৪
Share: Save:

ডেঙ্গি সংক্রমণ নিয়ে ভয় ক্রমশ জোরালো হচ্ছে উত্তরপ্রদেশের ফিরোজাবাদে। গত ১০ দিনে সেখানে মৃত্যু হয়েছে ৫৩ জনের। তার মধ্যে ৪৫ জনই শিশু। সকলের মৃত্যুর কারণ স্পষ্ট না হলেও ডেঙ্গি সংক্রমণের জেরেই মৃত্যু বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে। বিষয়টি নিয়ে একটি অনুসন্ধান কমিটিও তৈরি করেছে যোগী সরকার।

ছ’বছরের লাকি দিন তিনেক ধরে জ্বরে ভুগছিল। সরকারি হাসপাতালে নিয়ে যেতেই সেখানকার চিকিৎসকরা আগরা নিয়ে যাওয়ার পরামর্শ দেন। লাকির কাকা প্রকাশ বলেছেন, ‘‘আমরা ওকে আগরা নিয়ে যাচ্ছিলাম। কিন্তু সেখানে পৌঁছনোর ১০ মিনিট আগে মৃত্যু হয় লাকির।’’ সুনীল নামে ফিরোজাবাদের এক ব্যক্তির ছেলে, মেয়ে দু’জনেরই জ্বর হয়েছিল। দিন ছ’য়েক আগে তাঁর মেয়ে মারা গিয়েছে। তাঁর ছেলে অভিজিৎ এখন হাসপাতালে চিকিৎসাধীন।

ফিরোজাবাদে এখন জ্বর হলেই ডেঙ্গির সন্দেহ বাসা বাঁধছে। ইতিমধ্যে অনেকের শরীরেই ডেঙ্গির উপস্থিতির প্রমাণ মিলেছে। সেখানকার মেডিক্যাল কলেজের শিশু বিশেষজ্ঞ এলকে গুপ্তা জানিয়েছেন, অধিকাংশ বাচ্চাই ভাইরাল জ্বরে ভুগছে। এবং তাঁদের অধিকাংশেরই ডেঙ্গির রিপোর্ট পজিটিভ এসেছে।

বিষয়টি নিয়ে ফিরোজাবাদের জেলাশাসক চন্দ্রবিজয় সিংহ জানিয়েছেন, এখন ১৮৬ জন জ্বর নিয়ে ভর্তি রয়েছেন হাসপাতালে। যাঁদের মধ্যে অধিকাংশই বাচ্চা। ৬ সেপ্টেম্বর অবধি প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সরকারি এবং বেসরকারি সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন জেলাশাসক। সোমবার সেখানে এসেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মৃত্যুর কারণ নিয়ে তদন্ত করতে কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE