Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

আন্তর্জাতিক উড়ান চালু নিয়ে সিদ্ধান্ত আগামী মাসে, জানালেন বিমান পরিবহণ মন্ত্রী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ জুন ২০২০ ১৮:১৬
আন্তর্জাতিক উড়ান কবে চালু হবে, প্রতীক্ষায় অনেকেই। —ফাইল চিত্র

আন্তর্জাতিক উড়ান কবে চালু হবে, প্রতীক্ষায় অনেকেই। —ফাইল চিত্র

বন্ধ হয়েছিল প্রথম দফা লকডাউনেরও আগে। চার দফার লকডাউনের পর আনলক-১ পর্ব শুরু হয়েছে ১ জুন থেকে। কিন্তু এখনও আন্তর্জাতিক উড়ান চালুর বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। তবে আগামী মাসে এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বলে জানালেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিংহ পুরী। যদিও সেই বৈঠক কবে হবে বা কবে থেকে আন্তর্জাতিক উড়ান চালু হবে, সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলতে চাননি মন্ত্রী।

দেশে প্রথম দফার লকডাউন শুরু হয়েছিল ২৪ মার্চ মধ্যরাতের পর থেকে। তার আগেই ২২ তারিখ থেকে বন্ধ করা হয়েছিল আন্তর্জাতিক উড়ান। তবে আনলক-১ পর্বে বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানো হয়েছে বিশেষ বিমানে। অন্য দিকে ভারতে আটকে পড়া বিদেশিরাও অধিকাংশই ফিরে গিয়েছেন একই ভাবে। কিন্তু আন্তর্জাতিক উড়ান ফের কবে চালু হবে তা জানতে উদগ্রীব দেশবাসীর একটা বড় অংশ।

এই পরিস্থিতিতে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রীর কাছেও তেমন আশার খবর শোনা গেল না। মঙ্গলবার তিনি বলেন, ‘‘আমরা নিশ্চিত যে আগামী মাসে আন্তর্জাতিক উড়ান ফের চালু করা নিয়ে সিদ্ধান্ত নিতে পারব। নির্দিষ্ট কোনও দিন-তারিখ দিতে পারব না। তবে সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকেও এ নিয়ে ঐক্যমত্যে আনতে হবে।’’

Advertisement

আরও পড়ুন: কেমন কেটেছিল সুশান্ত সিংহ রাজপুতের শেষ দিনগুলি

আরও পড়ুন: করোনায় মৃত্যুতে বিশ্বে অষ্টম ভারত, আক্রান্ত ৩ লক্ষ ৪৩ হাজার

মঙ্গলবার সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের দেওয়া পরিসংখ্যানে বলা হয়েছে, দেশে এখনও পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লক্ষ ৪৩ হাজার ৯১ জন। গত কয়েক দিন ধরে প্রতিদিন নতুন করে সংক্রমিত হচ্ছেন ১০ হাজারের বেশি মানুষ। এই পরিস্থিতিতে এখনই আন্তর্জাতিক উড়ান চালু হলে সংক্রমণ ব্যাপক হারে বেড়ে যেতে পারে বলে ওয়াকিবহাল মহলের একাংশের মত। আবার উল্টো দিকে বিমান পরিবহণ সংস্থাগুলিও আর্থিক সঙ্কটে ভুগছে। তা ছাড়া বহু সাধারণ মানুষও ব্যবসা বা চাকরি সূত্রে বিদেশে যেতে পারছেন না। অন্য সব ক্ষেত্রের মতো আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রেও জীবন ও জীবিকার এই টানপড়েন রয়েছে। কেন্দ্রের একটি সূত্রে খবর, এখনও নির্দিষ্ট সিদ্ধান্ত কিছু না হলেও করোনাভাইরাসের সংক্রমণ ভারতে কতটা ছড়াতে পারে, আগামী মাসে সেই ছবি আরও কিছুটা স্পষ্ট হবে। সেই কারণেই আগামী মাসের কথা বলেছেন মন্ত্রী।

আরও পড়ুন

Advertisement