Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Helicopter

বায়ুসেনার শক্তি বাড়িয়ে সম্ভারে ভারতে তৈরি লাইট কমব্যাট হেলিকপ্টার, রাজনাথের হাত ধরে বাহিনীতে

হ্যাল জানিয়েছে, এই হেলিকপ্টারটি বিশ্বে একমাত্র লাইট কমব্যাট হেলিকপ্টার যা ৫ হাজার মিটার বা ১৬,৪০০ ফুট উচ্চতায় অস্ত্র এবং জ্বালানি-সহ অনায়াসে উড়তে বা নামতে পারে।

‘মেড ইন ইন্ডিয়া’ লাইট কমব্যাট হেলিকপ্টার।

‘মেড ইন ইন্ডিয়া’ লাইট কমব্যাট হেলিকপ্টার। টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২২ ১২:১১
Share: Save:

এক ধাক্কায় অনেকটাই শক্তি বাড়ল বায়ুসেনার। সোমবার রাজস্থানের জোধপুরে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ভারতে তৈরি ‘লাইট কমব্যাট হেলিকপ্টার’ অন্তর্ভুক্ত হল ভারতীয় বায়ুসেনায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ।

টুইটারে রাজনাথ লিখেছেন, এই কপ্টার পেয়ে ভারতীয় বায়ুসেনার ক্ষমতা বহু গুণ বেড়ে গেল।

এই ‘লাইট কমব্যাট হেলিকপ্টার’টি তৈরি করেছে হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড বা হ্যাল। প্রস্তুতিতে ব্যবহার করা হয়েছে সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তি।

হ্যাল সূত্রে জানানো হয়েছে, এই হেলিকপ্টারটি বিশ্বে একমাত্র লাইট কমব্যাট হেলিকপ্টার যা ৫ হাজার মিটার বা ১৬,৪০০ ফুট উচ্চতায় অস্ত্রশস্ত্র এবং জ্বালানি-সহ অনায়াসে উড়তে বা নামতে পারে। যা ভারতীয় সশস্ত্র বাহিনীর চাহিদা পূরণে সক্ষম।

প্রযুক্তিগত ভাবে আধুনিক এই হেলিকপ্টার থেকে হিমালয়ের উচ্চতাতেও অনবরত নজরদারি ও আক্রমণ করা যাবে। আবহাওয়া যেমনই হোক এই হেলিকপ্টারটি দীর্ঘ সময় ধরে নিখুঁত কাজ করতে সক্ষম। আগামী দিনে ‘মেড ইন ইন্ডিয়া’ হেলিকপ্টার ভারতীয় বায়ুসেনা এবং সেনাবাহিনীর অন্যতম হাতিয়ার হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Helicopter Rajnath Singh Jodhpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE