Advertisement
২১ জুলাই ২০২৪
Sputnik-V

Sputnik V: ভারতে স্পুটনিক ভি-র জোগানে দেরি! সমস্যা মিটবে অগস্টের মধ্যেই, জানাল সংস্থা

ভারতে টিকাকরণের অনুমতি পেলেও অনেক রাজ্যে স্পুটনিক টিকা পর্যাপ্ত পরিমাণে পাওয়া যাচ্ছে না। সরকারি ক্ষেত্রে এই টিকার জোগান এখনও কম রয়েছে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ১২:০৮
Share: Save:

ভারতে রাশিয়ার করোনা টিকা স্পুটনিক ভি-র জোগানে সাময়িক দেরি হলেও অগস্টের মধ্যে সেই সমস্যা মিটে যাবে বলেই জানাল সংস্থা। বুধবার সংস্থার তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘উৎপাদনে দেরি হওয়ার জন্য টিকার জোগানে সমস্যা হচ্ছিল। আমরা আশাবাদী, অগস্ট মাসের মধ্যেই সেই সমস্যা মিটে যাবে। ফলে টিকার জোগানে আর কোনও সমস্যা থাকবে না।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ইতিমধ্যেই ১৪টি দেশের সঙ্গে উৎপাদনের চুক্তি করেছে স্পুটনিক ভি। ভারতেও সিরাম ইনস্টিটিউটের মতো সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে। তার ফলে আগামী দিনে টিকার উৎপাদন অনেক বাড়বে।’

ভারতে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পরে টিকাকরণের অনুমতি পেয়েছে স্পুটনিক ভি। যদিও তাদের আরও একটি টিকা স্পুটনিক লাইটকে এখনও অনুমতি দেয়নি ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। ভারতে টিকাকরণের অনুমতি পেলেও এখনও অনেক রাজ্যে স্পুটনিক টিকা পর্যাপ্ত পরিমাণে পাওয়া যাচ্ছে না। বেসরকারি হাসপাতালে পাওয়া গেলেও সরকারি ক্ষেত্রে এই টিকার জোগান এখনও কম রয়েছে। চলতি বছরের মধ্যে দেশের ১০০ শতাংশ প্রাপ্তবয়স্ক জনসংখ্যাকে কোভিড টিকা দিতে হলে টিকার জোগান আরও বাড়াতে হবে বলেই পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এই অবস্থায় আশার কথা শোনাল সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Sputnik-V
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE