×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ এপ্রিল ২০২১ ই-পেপার

দেশের সবচেয়ে দূষিত ৩টি রাজ্যের একটি দিল্লি, জানাল দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ মার্চ ২০২১ ১৫:২৯
আবর্জনা যত্রতত্র ছড়িয়ে থাকে দিল্লির পথে ঘাটে। -ফাইল ছবি।

আবর্জনা যত্রতত্র ছড়িয়ে থাকে দিল্লির পথে ঘাটে। -ফাইল ছবি।

দেশের বিভিন্ন রাজ্যে আবর্জনার স্তুপ জমে থাকা দূষিত এলাকার সংখ্যার নিরিখে দিল্লির স্থান ৩ নম্বরে। শীর্ষে ওড়িশা। ২ নম্বরে উত্তরপ্রদেশ। বহু ক্ষেত্রে পিছিয়ে থাকা পশ্চিমবঙ্গ অবশ্য ২১টি রাজ্যের তালিকায় রয়েছে সবার শেষে। এই তথ্য দিয়েছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের একটি সাম্প্রতিক সমীক্ষা।

দেশের কোন রাজ্যে কতগুলি দূষিত এলাকা রয়েছে তার হালহকিকত জানতে একটি সমীক্ষা চালিয়েছিল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (সিপিসিবি)। যার নাম ‘কনট্যামিনেটেড সাইট্‌স ইন ইন্ডিয়া’। সমীক্ষা চালানো হয়েছিল দেশের ২১টি রাজ্যে। দেখা হয়েছে এমন মোট ২৮০টি এলাকা। তার মধ্যে ১১২টি নিশ্চিত ভাবেই দূষিত। আর ১৬৮টি সম্ভাব্য দূষিত।

তালিকার শীর্ষে থাকা ওড়িশায় মোট ২৩টি দূষিত এলাকা পাওয়া গিয়েছে। দ্বিতীয় স্থানে থাকা উত্তরপ্রদেশে ২১টি। দিল্লিতে ১১টি। পশ্চিমবঙ্গে ১টি।

Advertisement

দিল্লির দূষিত এলাকাগুলির মধ্যে উল্লেখযোগ্য ভালসওয়া, গাজিপুর, ঝিলমিল, ওয়াজিরপুরের শিল্প এলাকা, নিউ ফ্রেন্ডস কলোনি, দিলশাদ গার্ডেন ও লরেন্স রোড।

তবে দিল্লিতে সম্ভাব্য দূষিত এলাকা রয়েছে আরও ১২টি। ওড়িশায় আরও ৯টি। উত্তরপ্রদেশে আরও ২২টি। পশ্চিমবঙ্গে সম্ভাব্য দূষিত এলাকার সংখ্যা ৬টি।

‘দূষিত এলাকা’ বলতে কী বোঝাতে চাওয়া হয়েছে? সিপিসিবি-র রিপোর্টে জানানো হয়েছে, 'সেই সব এলাকা, যেখানে মানুষের জন্যই বিষাক্ত ও বিপজ্জনক পদার্থ জমছে দিন কে দিন আর তা মানুষের বেঁচে থাকার পক্ষে বিপজ্জনক হয়ে উঠছে'।

Advertisement