Advertisement
৩০ মে ২০২৪
arvind kejriwal

Arvind Kejriwal: কেন্দ্রের চাল, ডাল দেওয়া যাবে না, কেজরীর ‘দুয়ারে রেশন’ বাতিল করল হাই কোর্ট

বাড়ি-বাড়ি রেশন পৌঁছে দিতে ‘দুয়ারে রেশন’ প্রকল্প হাতে নিয়েছে পশ্চিমবঙ্গ সরকারও। সেখানেও ওই প্রকল্প নিয়ে কেন্দ্র-রাজ্য টানাপড়েন চলছে।

মুখ থুবড়ে পড়ল কেজরীর ‘দুয়ারে রেশন’

মুখ থুবড়ে পড়ল কেজরীর ‘দুয়ারে রেশন’

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মে ২০২২ ১৭:৩২
Share: Save:

কেজরীবাল সরকারের ‘মুখ্যমন্ত্রী ঘর ঘর রেশন যোজনা’ বাতিল করল দিল্লি হাই কোর্ট। এ রাজ্যের ‘দুয়ারে রেশন’ প্রকল্পের মতোই দিল্লির অরবিন্দ কেজরীবাল সরকারেরও বাড়িতে বাড়িতে রেশন পৌঁছে দেওয়ার প্রকল্প ছিল। এ নিয়ে দিল্লি সরকারের সঙ্গে কেন্দ্রের মধ্যে দ্বন্দ্বও ছিল। এ বার দিল্লি হাই কোর্টের নির্দেশে মুখ থুবড়ে পড়ল কেজরীর ওই প্রকল্প। ঘরে ঘরে রেশন পৌঁছে দেওয়ার ওই প্রকল্প বাতিল করে আদালত জানাল, কেন্দ্রের দেওয়া চাল, ডাল এই প্রকল্পে ব্যবহার করা যাবে না।

কেজরীর ‘দুয়ারে রেশন’ প্রকল্পের বিরুদ্ধে আদালতে মামলা রুজু করেছিলেন রেশন ব্যবসায়ী (ডিলার)-রা। মামলাটি ওঠে দিল্লি হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিপিন সঙ্ঘী এবং বিচারপতি জসমিত সিংহের ডিভিশন বেঞ্চে। ওই মামলার শুনানির পর ডিভিশন বেঞ্চের নির্দেশ, সাধারণ মানুষের দুয়ারে রেশন পৌঁছে দেওয়ার অন্য কোনও প্রকল্প নিয়ে আসতে পারে দিল্লির সরকার। কিন্তু কেন্দ্রের দেওয়া আনাজ ‘মুখ্যমন্ত্রী ঘর ঘর রেশন যোজনা’-য় ব্যবহার করতে পারবে না তারা।

সাধারণ মানুষের বাড়ি-বাড়ি রেশন পৌঁছে দিতে ‘দুয়ারে রেশন’ প্রকল্প হাতে নিয়েছে বাংলার মমতা বন্দ্যোপাধ্যায় সরকারও। সেখানেও ওই প্রকল্প নিয়ে কেন্দ্র-রাজ্য টানাপড়েন চলছে। কেন্দ্র বার বারই দাবি করে ‌এসেছে, এই প্রকল্প জাতীয় খাদ্য সুরক্ষা আইনের পরিপন্থী। মোদী সরকারের মত, জাতীয় খাদ্য সুরক্ষা আইনের ১২ নম্বর ও ২৪(২) ধারায় খাদ্যশস্য রেশন দোকানে পৌঁছে দেওয়ার কথা বলা হয়েছে। কখনওই তা উপভোক্তার বাড়িতে পৌঁছে দেওয়ার কথা বলা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arvind kejriwal Delhi Govt Duare Ration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE