Advertisement
১৫ জুন ২০২৪
Water Crisis in Delhi

জল অপচয় করলেই ২০০০ টাকার জরিমানা! জলসঙ্কট মোকাবিলায় বড় সিদ্ধান্ত নিল দিল্লির আপ সরকার

ডিজেবি জানিয়েছে, জল অপচয় হচ্ছে কি না তার উপর নজর রাখতে জল বোর্ডের তরফে দিল্লি জুড়ে ২০০টি দল মোতায়েন করা হবে। কেউ নিয়ম লঙ্ঘন করলেই দিতে হবে জরিমানা।

দিল্লিতে জল নিতে হুড়োহুড়ি।

দিল্লিতে জল নিতে হুড়োহুড়ি। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৬:০৬
Share: Save:

জল নষ্ট করলেই দিতে হবে জরিমানা। রাজধানী দিল্লিতে নিয়ম জারি করল দিল্লি জল বোর্ড (ডিজেবি)। ডিজেবি বুধবার ঘোষণা করেছে, জল অপচয় করলেই দু’হাজার টাকা করে জরিমানা দিতে হবে দিল্লিবাসীদের। প্রচণ্ড গরমে রাজধানীতে জলসঙ্কট দেখা দেওয়ার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

ডিজেবির ঘোষণা করা এই নতুন নিয়ম অনুযায়ী, কোনও বাড়ির জলের ট্যাঙ্ক থেকে জল উপচে পড়লে, ব্যক্তিগত গাড়ি বা অন্যান্য যানবাহন ধুলে এবং নির্মাণ ও বাণিজ্যিক কারণে পানীয় জল ব্যবহার করলেই দিতে হবে জরিমানা।

ডিজেবি জানিয়েছে, জল অপচয় হচ্ছে কি না তার উপর নজর রাখতে জল বোর্ডের তরফে দিল্লি জুড়ে ২০০টি দল মোতায়েন করা হবে। কেউ নিয়ম লঙ্ঘন করলেই দিতে হবে জরিমানা। জরিমানার চালানও দেওয়া হবে তাঁদের। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দলগুলো মোতায়েন করা হবে। দিল্লির অরবিন্দ কেজরীওয়াল সরকারের তরফে ইতিমধ্যেই নির্মাণস্থল এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানে যে কোনও ধরনের অবৈধ জলের সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ দিয়েছে।

একটি সরকারি চিঠিতে দিল্লির জলমন্ত্রী অতিশী মারলেনা লিখেছেন, ‘‘দিল্লিতে তীব্র তাপপ্রবাহ এবং জল সরবরাহের ঘাটতি রয়েছে। দিল্লির প্রাপ্য জল হরিয়ানা না ছাড়ার কারণে এমনটা হচ্ছে। এই পরিস্থিতিতে জল সংরক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তবে দিল্লির অনেক জায়গায় জলের অপব্যবহার হচ্ছে। নির্মাণস্থল এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলিতে জল অপচয় বন্ধ করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Water crisis Delhi AAP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE