Advertisement
১১ মে ২০২৪
COVID-19 Vaccine

Covid-19 Vaccine: ঘাটতি মেটাতে বিদেশ থেকে ১ কোটি টিকা কেনার সিদ্ধান্ত, দরপত্র চাইল দিল্লি সরকার

টিকার জোগানে ঘাটতি নিয়ে এত দিন কেন্দ্রের সঙ্গে টানাপড়েন চলছিল দিল্লি সরকারের। কেন্দ্রীয় নিষেধে ভারত বায়োটেকও তাদের টিকা দিতে রাজি হয়নি।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২১ ১৩:২৭
Share: Save:

চাহিদার জোগান দিতে এ বার বিদেশ থেকে টিকা কিনতে উদ্যোগী হল দিল্লি সরকার। তার জন্য আন্তর্জাতিক টিকা উৎপাদনকারী সংস্থাগুলির কাছ থেকে দরপত্র চাইল তারা। দিল্লি সরকার জানিয়েছে, আপাতত ১ কোটি টিকা কিনতে চায় তারা। সমস্ত প্রক্রিয়া মেনে যে বা যারা যত তাড়াতাড়ি তা দিতে পারবে, তাদের কাছ থেকেই টিকা কেনা হবে।

টিকার জোগানে ঘাটতি নিয়ে এত দিন কেন্দ্রের সঙ্গে টানাপড়েন চলছিল দিল্লি সরকারের। এমনকি ভারত বায়োটেকের থেকে আলাদা করে কোভ্যাক্সিন কিনতে চাইলেও, কেন্দ্রের নিষেধ রয়েছে বলে তারা টিকা দিতে রাজি হয়নি, এই মর্মে অভিযোগ করে দিল্লি সরকার। অতঃপর চাহিদার জোগান দিতে বিদেশি সংস্থাগুলির দ্বারস্থ হল তারা।

তবে বিদেশ থেকে টিকা কেনার ক্ষেত্রেও কড়া নিয়ম মেনে চলতে হচ্ছে সরকারকে। ভারত সরকারের অনুমতি প্রাপ্ত সংস্থাই দিল্লিকে টিকা সরবরাহ করতে পারবে বলে জানানো হয়েছে। এখনও পর্যন্ত ভারতে টিকা বিক্রির অনুমতি না পেয়ে থাকলে, সরবরাহকারী সংস্থাকে নিয়ন্ত্রক সংস্থা এবং কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কাছ থেকে অনুমতিপত্র আদায় করতে হবে।

আগামী ৭ জুন বিকেল ৫টার মধ্যে বিদেশি টিকা উৎপাদনকারী সংস্থাগুলিকে দরপত্র জমা দিতে হবে বলে জানিয়েছে দিল্লি সরকার। সবচেয়ে কম সময়ে তারা ঠিক কী পরিমাণ টিকা সরবরাহ করতে পারবে, তা নির্দিষ্ট করে জানাতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE