×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

ভিন ধর্মের দম্পতিকে রেজিস্ট্রি করে বিয়ে করতে বলল দিল্লি হাই কোর্ট

সংবাদসংস্থা
নয়াদিল্লি ১৮ ফেব্রুয়ারি ২০২১ ২০:৩৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

উত্তরপ্রদেশের এক হিন্দু-মুসলিম দম্পতির বিয়ের রেজিস্ট্রেশন করতে প্রশাসনকে নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট। ভিনধর্মের ওই দম্পতি গত ডিসেম্বর থেকে দিল্লি সরকারের আশ্রয়ে ছিলেন। বৃহস্পতিবার দিল্লি হাইকোর্ট উত্তরপ্রদেশের সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেটকে একটি নির্দেশে আগামী দু’ সপ্তাহের মধ্যে এই দম্পতির বিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে।

আদালতের একটি বিশেষ নির্দেশিকায় বলা হয়েছে, এই দম্পতির বিরুদ্ধে যাতে কোনওরকম আইনি পদক্ষেপ না করা হয় তার ব্যবস্থা করতে। এ জন্য পাঁচদিনের মধ্যে ওই দম্পতির নামে স্থগিতাদেশ শংসাপত্রও দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

ভিন ধর্মে বিয়ে করতে চাওয়ায় এই দম্পতিকে উত্তরপ্রদেশে গ্রেফতারির হুমকি-সহ আরও নানারকম সমস্যার মুখে পড়তে হয়েছিল। স্পেশাল ম্যারেজ অ্যাক্ট-এ বিয়ে করতে চাইলেও বাধা দেওয়া হয় তাঁদের। এরপরই উত্তরপ্রদেশ থেকে পালিয়ে এসে দিল্লি সরকারের কাছে আশ্রয় নেন দু’জন। দিল্লির মুখার্জি নগরের একটি বাড়িতে দিল্লি সরকারের তরফে নিরাপদ আশ্রয়ে রাখা হয় তাঁদের। দিল্লিতে থেকেই স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্টের সাহায্যে নিজেদের ভিন ধর্মর বিয়েকে পূর্ণতা দেওয়ার ইচ্ছে ছিল ওই দম্পতির। কিন্তু দেখা যায়, দিল্লিতে ওই প্রক্রিয়াতেও জটিলতা রয়েছে। বৃহস্পতিবার তাই উত্তরপ্রদেশ প্রশাসনকেই দম্পতির নিরাপত্তা নিশ্চিত করতে বলল আদালত।

Advertisement
Advertisement