Advertisement
১৭ মে ২০২৪
Delhi Mayor Election

দিল্লির মেয়র নির্বাচন বৃহস্পতিবার, কেজরীর প্রস্তাবে রাজি উপরাজ্যপাল

প্রশাসন সূত্রে খবর, ১৬ ফেব্রুয়ারি মেয়র নির্বাচনের প্রস্তাব উপরাজ্যপাল ভিকে সাক্সেনাকে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। উপরাজ্যপাল তাতে সবুজ সঙ্কেত দিয়েছেন।

আপ ও বিজেপির মধ্যে মারপিটের কারণে তিন বার ভেস্তে গিয়েছে দিল্লির মেয়র নির্বাচন। ছবি: সংগৃহীত।

আপ ও বিজেপির মধ্যে মারপিটের কারণে তিন বার ভেস্তে গিয়েছে দিল্লির মেয়র নির্বাচন। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০৭
Share: Save:

আম আদমি পার্টি (আপ) ও বিজেপির মধ্যে মারপিটের কারণে তিন বার ভেস্তে গিয়েছে দিল্লির মেয়র নির্বাচন। আগামী বৃহস্পতিবার আবার হতে চলেছে সেই প্রক্রিয়া। প্রশাসন সূত্রে খবর, ১৬ ফেব্রুয়ারি মেয়র নির্বাচনের প্রস্তাব উপরাজ্যপাল ভিকে সাক্সেনাকে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। উপরাজ্যপাল তাতে সবুজ সঙ্কেত দিয়েছেন।

গত বছরের ৪ ডিসেম্বর পুরনিগমের ভোট ছিল। দিল্লি পুরনিগম আইন, ১৯৫৭ অনুযায়ী নির্বাচনের পরই প্রথম অধিবেশনেই মেয়র এবং ডেপুটি মেয়র নির্বাচন করতে হবে। সেই মতো ৬ জানুয়ারি মেয়র নির্বাচনের জন্য প্রথম বার দিল্লি পুরনিগমের অধিবেশন ডাকা হয়। কিন্তু সেই প্রক্রিয়া স্থগিত হয়ে যায় আপ এবং বিজেপি সদস্যদের বিক্ষোভের কারণে। দ্বিতীয় বার অধিবেশন ডাকা হয় ২৪ জানুয়ারি। কিন্তু সে বারও দু’পক্ষের মধ্যে হাতাহাতির জেরে এই প্রক্রিয়া স্থগিত হয়ে যায়। এর পর ৬ ফেব্রুয়ারিও একই ঘটনার পুনরাবৃত্তি হয়।

উপরাজ্যপাল মনোনীত ১০ সদস্যের ভোটাধিকার রয়েছে, তা প্রিসাইডিং অফিসার জানাতেই বিক্ষোভ দেখায় আপ। তাদের বক্তব্য, মনোনীত সদস্যের ভোট দেওয়ার অধিকার নেই। বিজেপিকে সুবিধা পাইয়ে দিতেই এ কাজ করা হচ্ছে। অন্য দিকে, বিজেপির দাবি, প্রিসাইডিং অফিসারের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হওয়া উচিত।

প্রসঙ্গত, ২৫০ আসনের দিল্লি পুরনিগমে ডিসেম্বরের গোড়ায় পুরভোটে ১৩৪টি ওয়ার্ডে জিতেছিল অরবিন্দ কেজরীওয়ালের আপ। ক্ষমতাসীন বিজেপি নেমে আসে ১০৪-এ। ৯টি ওয়ার্ডে জেতেন কংগ্রেস প্রার্থীরা। দিল্লি পুরসভার মেয়র পদে আপ প্রার্থী করছে প্রথম বার কাউন্সিলর নির্বাচনে জয়ী শেলি ওবেরয়কে। ডেপুটি মেয়র পদে আপের প্রার্থী আলে মহম্মদ খান। অন্য দিকে, বিজেপি মেয়র পদে প্রার্থী করেছে শালিমার বাগের রেখা গুপ্তকে। ডেপুটি মেয়র পদের জন্য প্রার্থী করেছে কমল বাগরীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Mayor Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE