Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Air pollution

Delhi pollution: দীপাবলির আগেই ‘হাওয়া খারাপ’ দিল্লির, রাতে আরও খারাপ হতে পারে পরিস্থিতি

বিশেষজ্ঞরা বলছেন, ‘‘গতবার যত বাজি ফেটেছে, এ বছর তার অর্ধেক পোড়ালেও ৪ নভেম্বর থেকে ৬ নভেম্বর পর্যন্ত দিল্লির হাওয়ার বিশেষ উন্নতি হবে না।’’

হাওয়া ‘খারাপ’ দিল্লির।

হাওয়া ‘খারাপ’ দিল্লির। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ১৬:১০
Share: Save:

হাওয়া ‘খারাপ’ দিল্লির। দীপাবলির আগেই রাজধানী দিল্লির বাতাস পৌঁছে গেল বিপজ্জনক দূষণ মাত্রায়। তার মধ্যে সবচেয়ে খারাপ হাওয়া জাতীয় রাজধানী ক্ষেত্রের নয়ডায়। সেখানে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ৫২৬। রাজধানীর পুসা রোড এলাকার একিউআই ৫০৫। দীপাবলির পর হাওয়া আরও খারাপ হওয়ার আশঙ্কা।

বৃহস্পতিবার সকালে রাজধানী দিল্লি ও পাশ্ববর্তী এলাকায় দূষণের পরিমাণের বিপুল বৃদ্ধি ধরা পড়েছে। এখনও বাজি পোড়ানো শুরুই হয়নি। তার আগেই বাতাসে দূষণের মাত্রা এত বেড়ে যাওয়ায় প্রমাদ গুনছেন কর্তৃপক্ষ। কারণ আদালতের নির্দেশে বাজি পোড়ানো নিয়ন্ত্রিত হলেও তার জেরে লাফিয়ে বেড়ে যেতে পারে হাওয়া দূষণের পরিমাণ।

এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই যদি শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকে, তা হলে তা ভাল। ৫১ থেকে ১০০ হলে, তা সন্তোষজনক, ১০১ থেকে ২০০ পর্যন্ত সহনীয়। ২০১ থেকে ৩০০ খারাপ, ৩০১ থেকে ৪০০ খুব খারাপ এবং ৪০১ থেকে ৫০০ হল গুরুতর।

দীপাবলির সকালেই রাজধানী দিল্লির হাওয়া বিপজ্জনক মাত্রায় পৌঁছে গিয়েছে। সন্ধ্যায় বাজি পোড়ানোর পর পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ‘‘২০১৯ সালে দীপাবলিতে যত বাজি ফেটেছে, এ বছর যদি তার অর্ধেকও পোড়ানো হয় তা হলেও ৪ নভেম্বর থেকে ৬ নভেম্বর পর্যন্ত দিল্লির হাওয়ার বিশেষ কোনও উন্নতি হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE