Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID-19

দিল্লিতে করোনার সংক্রমণ হার ৩০ শতাংশ, ২৪ ঘণ্টাতেই বৃদ্ধি ৬ শতাংশ

শুধুমাত্র দিল্লির নয়, দেশের সামগ্রিক সংক্রমণ হারও বেড়েছে। গত মাসে ভারতে সংক্রমণ হার ছিল ৩ শতাংশ। সেটাই বর্তমানে ১৩.৫ শতাংশ।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২১ ০৯:২৭
Share: Save:

দেশ জুড়ে করোনা সংক্রমণ বৃদ্ধিতে উদ্বেগের মধ্যে আরও উদ্বেগ বাড়াল দিল্লির সাম্প্রতিক পরিসংখ্যান। দিল্লির স্বাস্থ্য দফতরের রিপোর্ট বলছে গত ২৪ ঘণ্টাতেই সেখানে করোনার সংক্রমণ হার ৬ শতাংশ বেড়েছে। ১৭ এপ্রিল দিল্লিতে সংক্রমণ হার ছিল ২৪ শতাংশ। সেটাই ১৮ এপ্রিল বেড়ে হয়েছে ৩০ শতাংশ।

দিল্লির স্বাস্থ্য দফতরের বুলেটিন জানাচ্ছে, ১২ এপ্রিল থেকে সেখানে সংক্রমণ বৃদ্ধির হার অনেকটাই বেড়েছে। কিন্তু যে হারে সংক্রমণ বেড়েছে সেই অনুপাতে নমুনা পরীক্ষার সংখ্যা বাড়েনি বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। নমুনা পরীক্ষার সংখ্যা বাড়লে আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলেই দাবি করছেন তাঁরা।

শুধুমাত্র দিল্লি নয়, দেশের সামগ্রিক সংক্রমণ হারও বেড়েছে বলেই জানা গিয়েছে। গত মাসে ভারতে সংক্রমণ হার ছিল ৩ শতাংশ। সেটাই বর্তমানে ২০ শতাংশ। দিল্লি ছাড়াও ছত্তীসগড়, গোয়া, রাজস্থান, মধ্যপ্রদেশ, লাদাখ, মহারাষ্ট্র, কর্নাটক, কেরল, গুজরাত, তামিলনাড়ু প্রভৃতি রাজ্যেও করোনার সংক্রমণ হার বেড়েছে।

এই অবস্থায় প্রধানমন্ত্রীর কাছে চিঠি লিখে অবিলম্বে সাহায্য চেয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে কেজরীবাল জানিয়েছেন, ‘দিল্লির কোভিড পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। কোভিড রোগীদের জন্য উপযুক্ত শয্যা ও অক্সিজেন সরবরাহের প্রবল ঘাটতি তৈরি হয়েছে। আমাদের পক্ষে যা করা সম্ভব ছিল তা করা হয়েছে। কিন্তু এখন কেন্দ্রীয় সাহায্যের প্রয়োজন’।

দিল্লিতে কেন্দ্রীয় হাসপাতালে সব মিলিয়ে প্রায় ১০ হাজার শয্যা রয়েছে। তার মধ্যে মাত্র ১৮০০ কোভিড রোগীর জন্য সংরক্ষিত। কেজরীবাল চিঠিতে কেন্দ্রীয় হাসপাতালের অন্তত সাত হাজার শয্যা কোভিড রোগীদের জন্য সংরক্ষিত করার জন্য কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছেন। একই সঙ্গে করোনা রোগীদের জন্য বাড়তি অক্সিজেন সরবরাহের জন্যও আবেদন জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Positivity Rate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE