Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Farmers Protest

আন্দোলনরত কৃষকদের চিকিৎসার স্বার্থেই দিল্লি সীমানায় পড়ে রয়েছেন এই চিকিৎসক

পেশায় এক জন দন্তচিকিৎসক নবকিরণ। পড়াশোনা করেছেন সিনেমা নিয়েও। কৃষকদের চিকিৎসা করতে ছুটে এসেছেন দিল্লি সীমানায়।

নবকিরণ নট।

নবকিরণ নট।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মার্চ ২০২১ ১৯:২৩
Share: Save:

নিউ ইয়র্কের লোভনীয় কাজ ছেড়ে দিল্লির টিকরি সীমানায় স্বাস্থ্যশিবির খুলে চিকিৎসা করছেন হৃদরোগ বিশেষজ্ঞ সাওয়াইমান সিংহ। সম্প্রতি এই খবরটি প্রকাশ্যে এসেছে। তেমনই আরও এক চিকিৎসক দিল্লি সীমানায় পড়ে রয়েছেন গত ৩ মাস ধরে। শুধুমাত্র আন্দোলনরত কৃষকদের স্বার্থে। তিনি বছর ঊনত্রিশের নবকিরণ নট।

পেশায় এক জন দন্তচিকিৎসক নবকিরণ। পড়াশোনা করেছেন সিনেমা নিয়েও। কৃষকদের চিকিৎসা করতে ছুটে এসেছেন দিল্লি সীমানায়। সেখানেই রয়েছেন গত ৩ মাস ধরে। চিকিৎসাও চালিয়ে যাচ্ছেন। চিকিৎসা শিবিরের পাশাপাশি একটি অস্থায়ী লাইব্রেরিও খুলেছেন সেখানে।

সব কিছু ছেড়ে এখানে ছুটে আসা কেন? উত্তরে নবকিরণ জানিয়েছেন, তাঁর যা অভিজ্ঞতা রয়েছে, তা সে কাজের হোক বা শিক্ষার, তাতে তিনি অনেক কিছুই করতে পারবেন। কিন্তু কৃষকদের পরিণতি তাঁকে ভাবিয়েছে। আর সে কারণেই তাঁদের স্বার্থে ছুটে এসেছেন দিল্লি সীমানায় কৃষকদের আন্দোলনস্থলে।

শৈশব থেকেই বাবা-মাকে দেখেছেন সামাজিক কাজে জড়িয়ে থাকতে। মা জসবীর কউর এবং বাবা সুখদর্শন সিংহ নট পঞ্জাবের মনসায় দলিতদের অধিকার নিয়ে আন্দোলন করেছেন। এমনকি জেলও খেটেছেন। বাবা-মাকেই দেখেই অনুপ্রেরণা পেয়েছেন বলে জানিয়েছেন নবকিরণ। তবে তিনি একা নন, তাঁর মতো আরও অনেকেই কৃষকদের পাশে দাঁড়িয়েছেন। তাঁদের সেবা করছেন।

সাওয়াইমান সিংহ-ও তেমনই টিকরি সীমানায় রয়ে গিয়েছেন গত ৩ মাস ধরে। তিনি জানিয়েছেন, প্রতি বছরই টিকরিতে বিনামূল্যে চিকিৎসা শিবিরের আয়োজন করেন। এ বারও করেছিলেন। কিন্তু এ বার পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। টিকরি পরিণত হয়েছে কৃষকদের আন্দোলনস্থলে। কৃষকদের চিকিৎসার কথা ভেবেই আর নিউ ইয়র্কে পাড়ি জমানো হয়নি তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Dentist Farmers Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE