Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

নাকের নীচে মাস্ক নামলেই নামানো হতে পারে বিমান থেকে, হতে পারে আইনি পদক্ষেপও

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৩ মার্চ ২০২১ ১৩:৫২
প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র
গ্রাফিক: সৌভিক দেবনাথ।

শুধু মুখে মাস্ক থাকলেই হবে না। তা পরতে হবে সঠিক ভাবে। বিমানবন্দরে ঢোকার সময় থেকে উড়ানের শেষ পর্যন্ত পুরোপুরি মেনে চলতে হবে কোভিড সংক্রান্ত সমস্ত আচরণবিধি। আর সেই নির্দেশের অন্যথা হলে বিমানবন্দর থেকে বার করে দেওয়া হতে পারে যাত্রীকে। সতর্কবার্তায় কান না দিলে নামিয়ে দেওয়া হতে পারে বিমান থেকেও। এমনকি, সংশ্লিষ্ট যাত্রীর বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া হতে পারে।

শনিবার এমনই নির্দেশ জারি করল ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)-এর দফতর।

নির্দেশিকায় বলা হয়েছে, কিছুদিন কর্তৃপক্ষের নজরে এসেছে অনেক যাত্রীই সঠিক ভাবে কোভিড বিধি মেনে চলছেন না। বিমানবন্দরে ঢোকার সময় তাঁরা সঠিক ভাবে মাস্ক পরছেন না। অনেকে নাকের নীচে মাস্ক পরেই অবাধে বিমানবন্দরে যাতায়াত করছেন। এমনকি, বিমানেও উঠে যাচ্ছেন। মানছেন না সামাজিক দূরত্ব বজায় রাখা সংক্রান্ত নির্দেশিকাও। কোভিড বিধির কারণে মাস্ক পরা বাধ্যতামূলক। কিন্তু অনেকেই দায়সারা ভাবে মাস্ক পরছেন।

Advertisement

বিমানের অন্দরে কোনও যাত্রী সঠিক ভাবে মাস্ক না পরলে কিংবা সামাজিক দূরত্ব বজায় রাখা-সহ অন্যান্য কোভিড বিধি না মানলে তাঁকে ‘অবাঞ্ছিত যাত্রী’ হিসেবে ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে নির্দেশিকায়। বলা হয়েছে, বিমানবন্দরের মোতায়েন সিআইএসএফ বা পুলিশের নজরে কোভিড বিধি না মানার বিষয়টি নজরে এলে তাঁরা সংশ্লিষ্ট যাত্রীকে সতর্ক করবেন। তাঁদের সতর্ক বার্তা না মানলেই ব্যবস্থা নেওয়া হবে। কোভিড বিধি বাধ্য়তামূলক ভাবে মেনে চলার বিষয়টি বিমানবন্দরের ডিরেক্টর বা টার্মিনাল ম্যানেজার দায়বদ্ধ থাকবেন বলে জানানো হয়েছে নির্দেশিকায়।

বিমানে কোনও যাত্রী ঠিক ভাবে মাস্ক না পরলে তাঁকে প্রথমে সতর্ক করা হবে। তিনি তা মানলে বিমান থেকে নামিয়ে দেওয়া হবে। বিমান যদি আকাশে থাকে তবে ওই অবাঞ্ছিত যাত্রীর বিরুদ্ধে অসামরিক উড়ান বিধি অনুযায়ী প্রয়োজনীয় আইনি ব্য়বস্থা নেওয়া হতে পারে বলেও বলা হয়েছে নির্দেশিকায়।

আরও পড়ুন

Advertisement